১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

শীতেই থাবা বসাতে পারে করোনার নতুন ভ্যারিয়্যান্ট!

করোনাভাইরাস - ছবি : সংগৃহীত

শীতকালে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট থাবা বসাতে পারে, গোটা বিশ্বকে এমনই সতর্কবার্তা দিলেন ফ্রান্সের এক গবেষক।

ফ্রান্স সরকারের সায়েন্টিফিক কাউন্সিলের প্রধান জ্যঁ-ফসোয়াঁ দেলফেসি জানিয়েছেন, 'শীতকালে করোনার একটি নতুন ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে, এমন আশঙ্কা দেখতে পাচ্ছি।' করোনাভাইরাসের রূপ বদল নিয়ে ভয়াবহভাবে উদ্বিগ্ন গোটা বিশ্ব। প্রথম ঢেউ আছড়ে পড়ার পর একাধিকবার ভোল বদলেছে করোনাভাইরাস। আলফা, বিটা, ডেল্টা, গামা ভ্যারিয়্যান্টগুলোর দাপটে গোটা বিশ্ব। বর্তমানে ডেল্টা ভ্যারিয়্যান্ট দাপট দেখাচ্ছে গোটা বিশ্বে।

এরই মধ্যে দেলফেসি বলেন, 'শীতকালে নতুন একটি ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে বলে মনে করছি। কিন্তু এই ভ্যারিয়্যান্ট কতটা ভয়াবহ হতে পারে বা সংক্রামক হতে পারে, সেই বিষয়ে এখনও কিছু ধারণা করা যাচ্ছে না।' করোনা পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, ওই বিষয়েও আশার কথা বলেন তিনি। এই বিশেষজ্ঞের কথায়, '২০২২ বা ২০২৩ সালে খুব সম্ভবত পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।'

করোনা সংক্রমণের হাত থেকে রেহাই পাওয়ার জন্য টিকা দেয়ার ক্ষেত্রে গুরুত্ব আরোপের কথা জানান তিনি। জ্যঁ-ফসোয়াঁ দেলফেসির কথায়, 'আগামী কয়েক বছরে আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে সামাজিক সহাবস্থান।' করোনাভাইরাসের হাত থেকে মুক্তির জন্য টিকাদানে বিশেষ জোর দিয়েছেন তিনি। যারা টিকা পেয়েছেন এবং যারা টিকা পাননি তাদের সমন্বয় বজায় রেখে চলা বড় চ্যালেঞ্জ, জানান তিনি।

সূত্র : এই সময়



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)