২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এই সময়ে কাশি হলে যা করবেন

এই সময়ে কাশি হলে যা করবেন - ছবি : সংগৃহীত

বর্ষার টিপটিপ বৃষ্টির পানি মাথায় পড়লে জ্বর আসাটা স্বাভাবিক। সেই সাথে দুয়ারে হাজির হয় ঠান্ডা ও কাশি। এই সময়ে ছোট–বড় সবার গলা ব্যথা ও ঠান্ডা-কাশির সমস্যা বেড়ে যায়। খুসখুসে কাশিসহ এজাতীয় সমস্যা সমাধানে ঘরোয়া কিছু দাওয়াই অনুসরণ করতে পারেন।

গরম পানিতে গড়গড়া
গরম পানি গলা ও মুখের অনেক সমস্যা দূর করে। এ সময় কাশি হলে গরম পানিতে লবণ মিশিয়ে গড়গড়া করুন। দিনে তিনবার এটি করলে গলায় জমে থাকা কফ ও ঠান্ডার সমস্যা দূর হবে। সেই সঙ্গে মুখের ব্যাকটেরিয়া দূর হবে।

আদা ও মধু
আদা ও মধুতে কী নেই? আছে অ্যান্টি অক্সিডেন্টসহ বিভিন্ন উপাদান। এক টুকরো আদার সঙ্গে খানিকটা মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। আদা ও মধুতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান কাশি দূর করবে।

দুধ ও হলুদ
দুধ ও হলুদ দুই-ই স্বাস্থ্যের জন্য উপকারী। হলুদে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, সংক্রমণ দূর করে। এক গ্লাস গরম দুধের সঙ্গে আধা চা চামচ হলুদ মিশিয়ে খেলে কাশি থেকে মুক্তি মিলবে।

গরম স্যুপ
এ সময় সর্দি-কাশি হলে গরম স্যুপ খেতে পারেন। এটি কাশি ও গলাব্যথা দূর করে।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল