২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এই সময়ে কাশি হলে যা করবেন

এই সময়ে কাশি হলে যা করবেন - ছবি : সংগৃহীত

বর্ষার টিপটিপ বৃষ্টির পানি মাথায় পড়লে জ্বর আসাটা স্বাভাবিক। সেই সাথে দুয়ারে হাজির হয় ঠান্ডা ও কাশি। এই সময়ে ছোট–বড় সবার গলা ব্যথা ও ঠান্ডা-কাশির সমস্যা বেড়ে যায়। খুসখুসে কাশিসহ এজাতীয় সমস্যা সমাধানে ঘরোয়া কিছু দাওয়াই অনুসরণ করতে পারেন।

গরম পানিতে গড়গড়া
গরম পানি গলা ও মুখের অনেক সমস্যা দূর করে। এ সময় কাশি হলে গরম পানিতে লবণ মিশিয়ে গড়গড়া করুন। দিনে তিনবার এটি করলে গলায় জমে থাকা কফ ও ঠান্ডার সমস্যা দূর হবে। সেই সঙ্গে মুখের ব্যাকটেরিয়া দূর হবে।

আদা ও মধু
আদা ও মধুতে কী নেই? আছে অ্যান্টি অক্সিডেন্টসহ বিভিন্ন উপাদান। এক টুকরো আদার সঙ্গে খানিকটা মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। আদা ও মধুতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান কাশি দূর করবে।

দুধ ও হলুদ
দুধ ও হলুদ দুই-ই স্বাস্থ্যের জন্য উপকারী। হলুদে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, সংক্রমণ দূর করে। এক গ্লাস গরম দুধের সঙ্গে আধা চা চামচ হলুদ মিশিয়ে খেলে কাশি থেকে মুক্তি মিলবে।

গরম স্যুপ
এ সময় সর্দি-কাশি হলে গরম স্যুপ খেতে পারেন। এটি কাশি ও গলাব্যথা দূর করে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল