০৪ আগস্ট ২০২১
`

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ২.৫৮ বিলিয়ন ভ্যাকসিন প্রদান

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ২.৫৮ বিলিয়ন ভ্যাকসিন প্রদান - ছবি : ইয়েনি সাফাক

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ২.৫৮ বিলিয়নের বেশি ভ্যাকসিন প্রদান করা হয়েছে বলে আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা তথ্য প্রকাশ করেছে। বিশ্বের বিভিন্ন তথ্য প্রকাশ করা এ ওয়েব সাইটটি শনিবার এ তথ্য দিয়েছে।

ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে চীন সমগ্র বিশ্বের মধ্যে শীর্ষ অবস্থানে আছে। চীন ৯৯০.২৬ মিলিয়নের বেশি ভ্যাকসিন প্রদান করেছে। তারপরেই যুক্তরাষ্ট্রের অবস্থান। দেশটি ৩১৬.৫০ মিলিয়ন ভ্যাকসিন প্রদান করেছে।

ভারত তার জনগণের মধ্যে ২৭২.৩৮ মিলিয়ন ভ্যাকসিন প্রয়োগ করেছে। ব্রাজিল প্রয়োগ করেছে ৮৫.৩৯ মিলিয়ন করোনা ভ্যাকসিন। যুক্তরাজ্য ৭৩.৩৬ মিলিয়ন ভ্যাকসিন প্রদান করেছে। জার্মানি ৬৫.৭৪ মিলিয়ন ভ্যাকসিন প্রয়োগ করেছে। ফ্রান্স ৪৬.৯৫ মিলিয়ন ভ্যাকসিন প্রদান করেছে। ইতালি তার জনগণের মধ্যে ৪৫.২০ মিলিয়ন ভ্যাকসিন প্রয়োগ করেছে।

তুরস্ক ভ্যাকসিন প্রদান করার ক্ষেত্রে নবম স্থান অর্জন করেছে। তারা ৪০.৬৮ মিলিয়ন ভ্যাকসিন প্রয়োগ করেছে। তার পরেই আছে মেক্সিকো, স্পেন, ইন্দোনেশিয়া ও রাশিয়ার অবস্থান।

জনসংখ্যার অনুপাতে সবচেয়ে বেশি করোনার ভ্যাকসিন প্রয়োগ করেছে সংযুক্ত আরব আমিরাত। প্রতি এক শ’ জনের জন্য তারা ১৪৪.৫৭টি ভ্যাকসিন বরাদ্দ করেছে।

অধিকাংশ করোনাভাইরাসের ভ্যাকসিন দু’ডোজের হয়ে থাকে। তাই প্রত্যেক দেশের জন্য আলাদাভাবে ভ্যাকসিন প্রয়োগের যে সংখ্যা দেয়া হয়েছে তা দিয়ে কোনো দেশের সকল মানুষের ওপর প্রয়োগ করা সম্ভব নয়।

২০১৯ সালে শুরু হওয়া করোনা ভাইরাসের সংক্রমণে ১৯২টি দেশ ও অঞ্চলে ৩.৮৫ মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছে। আর বিশ্বব্যাপী করোনা সংক্রমিত হয়েছে ১৭৭.৮৯ মিলিয়ন মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল করোনা সংক্রমণে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছে।

সূত্র : ইয়েনি সাফাক



আরো সংবাদ