২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লিভার রোগ নিয়ন্ত্রণে শরীর চর্চার বিকল্প নেই : বিশেষজ্ঞ

লিভার রোগ নিয়ন্ত্রণে শরীর চর্চার বিকল্প নেই : বিশেষজ্ঞ -

কুমিল্লা লিভার ক্লাবের উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ন্যাশ (নন-এ্যালকোহলিক স্টিয়াটো হেপাটাইটিস) দিবস পালন করা হয়। এই বছরের প্রতিপাদ্য ছিল ‘ফ্যাটি লিভারের ভয়াবহতা, প্রতিকার ও করণীয়’। অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন লিভার রোগ নিয়ন্ত্রণে শরীর চর্চার বিকল্প নেই।

শুক্রবার অনুষ্ঠানটি ভার্চুয়াল মাধ্যমে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কুমিল্লা মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল ও কুমিল্লা লিভার ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ডা: মোহাম্মদ ইজাজুল হক। মূল বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ও কুমিল্লা লিভার ক্লাবের সাধারণ সম্পাদক ডা: মো: ফরহাদ আবেদীন।

অংশগ্রহণকারী বিশেষজ্ঞ চিকিৎসকরা এই রোগের ভয়াবহতাও এই লিভার রোগটির সংক্রমণ থেকে রক্ষার জন্য নিয়মিত খাদ্যাভাস ও জীবন ধারা পরিবর্তনের উপর জোর দেন। বিশেষ করে কাচা লবণ, চিনি, ভাত, গরু, খাসির মাংস বেশী পরিমাণে না খেতে কিংবা নিয়ন্ত্রণের প্রয়োজন হলে না খেতে উপদেশ দেন। তাছাড়া নিয়মিত শরীর চর্চার মাধ্যমে ক্যালরি বার্ন করে শরীরকে সুস্থ রাখারও পরামর্শ দেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন কুমিল্লা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডা: আব্দুল বাকী আনিস, কুমিল্লা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা: মোস্তফা কামাল আজাদ, লাইন ডিরেক্টের (নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল) স্বাস্থ্য অধিদফতর, ঢাকার অধ্যাপক ডা: রোবেদ আমীন, বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা: মো: আতাউর রহমান জসিম, সমাজসেবা অধিদফতর, কুমিল্লার উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান খান, লিভার বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ডা: মামুন আল মাহতাব স্বপ্নীল, কুমিল্লা মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা: আব্দুল্লা আল ফারুক, কুমিল্লা লিভার ক্লাবের সহ-সভাপতি লুতফুল বারী চৌধুরী।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, জাতীয় পুষ্টিসেবা, স্বাস্থ্য অধিদফতর, মহাখালী, ঢাকা ও কুমিল্লা লিভার ক্লাবের প্রচার সম্পাদক ডা: গাজী আহমদ হাসান তুহিন।

উল্লেখ্য, কুমিল্লা লিভার ক্লাব প্রতিষ্ঠার পর গত ৩ বছরে ৪ হাজার মানুষের ফ্রি হেপাটাইটিস বি স্ক্রিনিং করাসহ ২০০ হেপাটাইটিস রোগীরকে ফ্রি ফ্রাইডে ক্লিনিকের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছে। স্বল্পমূল্যে প্রায় ২ হাজার ৫০০ জন মানুষকে হেপাটাইটিস বি ভাইরাসের টিকা প্রদানসহ ফ্রি কন্সাল্টেন্সি দিয়ে যাচ্ছে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement