২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাতাসের মাধ্যমে ছড়ায় কোভিড!‌

বাতাসের মাধ্যমে ছড়ায় কোভিড!‌ - ছবি : সংগৃহীত

সারা দুনিয়ায় রোজ লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃত্যু মিছিল চলেছে। এর মধ্যে বারবার প্রশ্ন উঠছে, করোনা কি বাতাসে ছড়ায়?‌ একদল গবেষক মনে করেন এটাই ঠিক। অন্য দল মনে করেন না। তবে এবার এই বিষয়ে আরো জোরালো প্রমাণ পেশ করা হলো মেডিক্যাল জার্নাল ল্যানসেট–এ। সেখানে বলা হয়েছে, সার্স-কোভ-২ ভাইরাসটি বাতাসে ছড়ায়। এই ভাইরাসের কারণেই হয় কোভিড–১৯।

ব্রিটেন, আমেরিকা, কানাডার ছয় বিশেষজ্ঞ হাতেকলমে এর প্রমাণ পেয়েছেন। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট হোস লুইস জিমেনেজ জানালেন, বড় ড্রপলেটের মাধ্যমে করোনা সংক্রমণের নিদর্শন এখন নেই বললেই চলে। অর্থাৎ হাঁচি বা কাশি দিলে যে থুতু ছিটকে আসে, তা থেকে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কম। তার মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন এই গবেষণাকে স্বীকৃতি দিয়ে সেই মতো পদক্ষেপ করা উচিত।

নতুন এই তথ্য ঘোষণার পরেই বিশেষজ্ঞ দলটি আরো একটি বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তাদের মতে, ঘন ঘন হাত ধুয়ে, মাস্ক পরে দুনিয়াকে আর কত দিন করোনা থেকে রক্ষা করা যাবে, তা নিয়ে কোনো নিশ্চয়তা নেই। ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের গবেষক ত্রিশ গ্রীনহালের নেতৃত্বে ছয় সদস্যের গবেষক দল ইতিমধ্যেই এয়ারবরন কোভিড ছড়ানোর বিষয়টি নজরে এনে ১০ পাতার রিসার্চ পেপার জমা দিয়েছেন।

গবেষণাপত্রে স্কাজিট চয়েরের ঘটনার উল্লেখ রয়েছে। সেখানে একজন ‘‌সুপার স্প্রেডার’‌–এর থেকে ৫৩ জন আক্রান্ত হন। আক্রান্তরা সকলে ওই সুপার স্প্রেডারের সংস্পর্শে গেছেন প্রমাণ নেই। তাহলে কীভাবে হল সংক্রমণ?‌ প্রশ্ন রয়েই গেছে।

আরো একটি বিষয়ে সতর্ক করেছেন গবেষকরা। তাদের মতে, বদ্ধ ঘরে করোনা সংক্রমণ অনেক বেশি হয়। খোলা জায়গায় সেই আশঙ্কা অনেক কম। অ্যাসিম্পটোমেটিক বা প্রিসিম্পটোমেটিক করোনা আক্রান্তদের হাঁচি কিংবা কাশি নেই। অথচ ৪০ শতাংশ ট্রান্সমিশন তাদের থেকেই হচ্ছে। এখন বিশ্বে বেশিরভাগ সংক্রমণ হচ্ছে এই সাইলেন্ট ট্রান্সমিশনের মাধ্যমে।
সূত্র : আজকাল

 


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল