২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্যথানাশক ওষুধ সেবনে হৃদরোগ

-

একটু ব্যথা হলেই ব্যথানাশক ওষুধ সেবন করেন না এমন ব্যক্তির সংখ্যা কম। লাল বড়ি হিসেবে পরিচিত ডাইক্লোফেনাক সেবন করেননি এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। এতদিন জানা ছিল, এ ব্যথানাশক বড়ি সেবন করলে কিডনির সমস্যা দেখা দেয়। কিন্তু এ মাসে প্রকাশিত একটি গবেষণা থেকে জানা গেছে, ব্যথানাশক ওষুধ সেবন করলে হৃৎপিণ্ডের সমস্যা দেখা দেয়। এ ওষুধ সেবনকারীরা অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হন। যেটি স্ট্রোক ও হার্ট ফেইলিওরের অন্যতম কারণ।
একদল ডেনিশ গবেষক ১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত প্রায় ৩৫ হাজার অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত ব্যক্তির ওপর গবেষণা করেন।
এতে দেখা যায়, যারা নন-সিলেকটিভ এনএসআইডিÑ ব্যথানাশক ওষুধ যেমন অ্যাসপিরিন, ডাইক্লোফেনাক, কিটোরোলাক, আইবুপ্রোফেন, ন্যাপ্রোক্সেন, এনডোমেথাসিন ইত্যাদি সেবন করেন তাদের অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হওয়ার হার ৪৬ শতাংশ ও কক্স-২ ইনহেবিটর যেমনÑ সেলেকক্সিব, মেলোক্সিকাম সেবন করেন তাদের ক্ষেত্রে ৭১ শতাংশ বেশি।
গবেষকরা আরো জানান, নন-সিলেকটিভ এনএসআইডি ও কক্স-২ ইনহেবিটর সেবন করলে প্রতি বছর প্রতি এক হাজারে চারজন ও সাতজন অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হন। এ গবেষণার নেতৃত্ব দেন ডেনিশ আরহাম ইউনির্ভাসিটি হাসপাতলের মারটেন স্ক্যামিড। এ মাসেই এটি বিখ্যাত ‘বিএমজে’ জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষকরা অযথা ব্যথানাশক ওষুধ সেবন না করার পরামর্শ দিয়েছেন।


আরো সংবাদ



premium cement
লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির

সকল