২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ডায়াবেটিস ও ক্যান্সার

-

ডায়াবেটিস নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। এটা নিয়ে গবেষণারও শেষ নেই। প্রায় প্রতিদিনই নতুন কোনো না কোনো আবিষ্কার হচ্ছে। সম্প্রতি অস্ট্রেলিয়ায় বৃহৎ একটি গবেষণায় জানা গেছে, ডায়াবেটিসের সাথে নিবিড় সম্পর্ক আছে ক্যান্সারের। সব ধরনের ক্যান্সার নয় কিছু কিছু ক্যান্সার ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে বেশি, তুলনামূলকভাবে যারা ডায়াবেটিসে আক্রান্ত নন তাদের চেয়ে। এ ক্যান্সারগুলো হলোÑ প্যানক্রিয়াসের ক্যান্সার, লিভার, জরায়ু, কিডনি, থাইরয়েড, গলব্লাডার ও লিউকেমিয়া।
অস্ট্রেলিয়ার ন্যাশনাল ডায়াবেটিস সার্ভিস স্কিম ডায়াবেটিস রোগীদের নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশ নামকরা। এ প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৯ লাখ ডায়াবেটিস রোগীর ওপর পর্যবেক্ষণ করে এ তথ্য আবিষ্কার করেন বিজ্ঞানীরা। গবেষণায় অংশগ্রহণকারীদের প্রায় ৮০ হাজার টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত। বাকিরা টাইপ-২ ডায়াবেটিসে। এ গবেষণার প্রধান জেসিকা হার্ডিং। তিনি ম্যালবোর্নের বেকার আইডিআই হার্ট ও ডায়াবেটিস ইনস্টিটিউটের গবেষক। তিনি গবেষণার ব্যাপারে জানান, তারা মনে করেছিলেন ইনসুলিন হয়তোবা ক্যান্সার কোষকে বৃদ্ধিতে সহায়তা করতে পারে। এটা প্রমাণ করার জন্য তারা এ গবেষণা চালান। কিন্তু গবেষণায় দেখা গেল টাইপ-২ ডায়াবেটিস রোগীদের সব ধরনের ক্যান্সারের ঝুঁকি বেশি। কিন্তু টাইপ-১ ডায়াবেটিস রোগীদের লিভার, প্যানক্রিয়াস, কিডনি, জরায়ু ও লিম্ফোমার ঝুঁকি বেশি। যারা টাইপ-২ ডায়াবেটিস রোগী তাদের বেশির ভাগই ইনসুলিন ব্যবহার করছিলেন না। তাই তাদের ধারণা ভুল প্রমাণিত হয়। গবেষকরা জানান, আসলে ইনসুলিনের জন্য নয়; রক্তে অতিরিক্ত গ্লুকোজের জন্যই ক্যান্সারের ঝুঁকি বেশি।
আবার অনেক ডায়াবেটিস রোগী ডায়াবেটিসে আক্রান্তের বেশ পরে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। প্রধান গবেষক জেসিকা বলেছেন, স্থূলতা ও বয়স বৃদ্ধিজনিত কারণে ডায়াবেটিসে আক্রান্তদের ক্যান্সারের ঝুঁকি বেশি।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল