২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিষণœতাকে দিন ছুটি

-


যেকোনো বয়সে যেকোনো সময় যে কেউ বিষণœতায় আক্রান্ত হতে পারেন। তবে বিশেষ ধরনের একটি বিষণœতা আছে যা শুধু বিশেষ ঋতুতে ব্যক্তিকে আক্রমণ করে। যেহেতু বিশেষ ঋতুর সাথে এই বিষণœতা সম্পৃক্ত, তাই একে ঋতুভিত্তিক বিষণœতা বলা হয়। সাধারণত শীতকালে এ বিষণœতা দেখা যায়। সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এই বিষণœœতা বিস্তৃত হয়।
প্রকোপ : * প্রতি বছর প্রায় অর্ধ মিলিয়ন মানুষ ঋতুভিত্তিক বিষণœতায় আক্রান্ত হয়। * ঋতুভিত্তিক বিষণœতায় আক্রান্ত প্রতি চারজনের মধ্যে তিনজন নারী। * উত্তর ও দক্ষিণ উভয় গোলার্ধের মানুষ ঋতুভিত্তিক বিষণœতায় আক্রান্ত হয়। বিষুবরেখা অঞ্চলে বসবাসকারীদের মধ্যে এই বিষণœতা কদাচিৎ দেখা যায়। * বিষণœতা কতটা তীব্র হবে তা ব্যক্তির অসুস্থ হওয়ার প্রবণতা ও তার ভৌগোলিক অবস্থানের ওপর নির্ভর করে।
উপসর্গ : সাধারণত শীতের শুরুতে এই বিষণœতার উপসর্গ শুরু হয় এবং এপ্রিল মাসে গরম পড়ার সাথে সাথে উপসর্গ বিলুপ্ত হয়ে যায়। কেউ পরপর তিনবার বছরের নির্দিষ্ট সময়ে বিষণœতায় আক্রান্ত হলে তিনি ঋতুভিত্তিক বিষণœতায় ভুগছেন বলে ধরে নেয়া হয়। ঋতুভিত্তিক বিষণœতার উপসর্গগুলো প্রায় সাধারণ বিষণœতার মতোই, যেমনÑ হতাশবোধ করা, ক্ষুধাবৃদ্ধি ও সেই সাথে ওজন বেড়ে যাওয়া (অন্যান্য বিষণœতায় সাধারণত ওজন কমে), অতিরিক্ত ঘুম (অন্যান্য বিষণœতায় সাধারণত ঘুম কমে যায়), দুর্বলবোধ, মনোযোগ হ্রাস, কাজকর্মে অনাগ্রহ, যৌন আগ্রহ কমে যাওয়া, চলনে বলনে ধীরগতি, নিজেকে গুটিয়ে রাখা, অসুখী বোধ করা, খিটখিটে মেজাজ ইত্যাদি। ঋতুভিত্তিক বিষণœতা অনেক সময় দীর্ঘস্থায়ী বিষণœতার রূপ নিতে পারে। কখনো কখনো ঋতুভিত্তিক বিষণœতা আক্রান্ত ব্যক্তির মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা যায়।
পরীক্ষা : একমাত্র রোগীকে ইন্টারভিউ করেই এই রোগ নির্ণয় করা হয়। এখন পর্যন্ত কোনোরকম প্যাথলজিক্যাল পরীক্ষা করে এ রোগ নির্ণয় করা সম্ভব হয়নি।
চিকিৎসা : কোনোরকম চিকিৎসা না নিলেও শীত পেরিয়ে গ্রীষ্মের আগমনে বিষণœতার উপসর্গ আপনি থেকেই বিলুপ্ত হয়ে যাবে। তবে চিকিৎসা গ্রহণ করলে দ্রুত উপসর্গমুক্ত হওয়া সম্ভব। যদি বিষণœতার মাত্রা তীব্র না হয় বা ব্যক্তি ওষুধ খেতে অনীহা প্রকাশ করে তাহলে ‘লাইট থেরাপি’কে প্রথম পছন্দের চিকিৎসা হিসেবে গ্রহণ করা যেতে পারে। লাইট থেরাপিতে ব্যক্তিকে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পরপর তীব্র সূর্যালোকের মতো কৃত্রিম ‘লাইট বক্স’-এর সামনে কমপক্ষে আধঘণ্টা সময় বসে থাকতে হয়। বিশেষভাবে তৈরি বলে এই ‘আলো-চিকিৎসা’ বেশ ব্যয়বহুল। আমাদের দেশে এই চিকিৎসার সুযোগ আছে বলে জানা নেই। ঋতুভিত্তিক বিষণœতার চিকিৎসার ক্ষেত্রে ওষুধ বেশ কার্যকরী। বিষণœতাবিরোধী ওষুধগুলোর মধ্যে ঋতুভিত্তিক বিষণœতার চিকিৎসার ক্ষেত্রে ফ্লুক্সেটিন ও বুপ্রোপিওন নিয়ে গবেষণা করা হয়েছে। এ দুটি ওষুধ ঋতুভিত্তিক বিষণœতা চিকিৎসায় বেশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।
সেল্ফ হেল্প : ওষুধ বা আলো-চিকিৎসা যা-ই আপনি নেন না কেন, আপনার সুস্থতার জন্য আপনাকে কিছু ব্যক্তিগত উদ্যোগ নিতেই হবে। এসব হচ্ছেÑ ১. ঘুমের ক্ষেত্রে সুঅভ্যাস গড়ে তোলুন। পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। ২. স্বাস্থ্যকর খাবার খান। ৩. ডাক্তারের নির্দেশ অনুসারে নির্দিষ্ট সময় নির্দিষ্ট পরিমাণ ওষুধ খান। ৪. পর্যাপ্ত পরিমাণে ব্যায়াম করুন। যেসব কাজ আপনাকে আনন্দ দেয় সেগুলো করুন। ৫. বিষণœœতা আগমনের প্রাথমিক লক্ষণগুলোকে চিনতে শিখুন। উপসর্গ দেখা দেয়া মাত্র চিকিৎসা গ্রহণ করুন।
পারিবারিক পরিচর্যা : অনেক সময় বিষণœতাগ্রস্ত ব্যক্তিকে পরিবারের লোকজন ‘অলস হয়ে গেছে’ বলে মনে করে। ফলে প্রায়ই তাদের কপালে গালমন্দ জোটে। আসলে বিষণœতার ব্যক্তিগত অভিজ্ঞতা না থাকলে কোনো স্বাভাবিক মানুষের এ বিষয়টা বোঝা অসম্ভব যে, কী করে সব প্রাচুর্যের মধ্যেও একটা মানুষের মনে অশান্তি বাসা বাঁধতে পারে। বিষণœতা আক্রান্ত ব্যক্তির প্রতি কোমল হোন। তাকে চিকিৎসা গ্রহণ করতে ও সেল্ফ হেল্প টিপসগুলো রফত করতে ও সেগুলো চর্চা করতে সাহায্য করুন। অন্তত বাঁকা কথা বলা থেকে বিরত থাকুন।
মানসিক রোগ বিশেষজ্ঞ


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা

সকল