২৮ জানুয়ারি ২০২১
`

নাক দিয়ে ঢুকে মস্তিষ্কে ভয়ঙ্কর হানা করোনার, চিন্তা বাড়ছে চিকিৎসকদের


শুধু ফুসফুস বা হৃদযন্ত্র নয়, গত কয়েক মাসে রোগীর মস্তিষ্কেও হানা দিচ্ছে করোনাভাইরাস। চিকিৎসকেরা যাকে বলছেন কোভিড এনকেফ্যালোপ্যাথি। যার জেরে আক্রান্ত হওয়ার কয়েক দিনের মধ্যেই নিজের পরিচিতি বা পারিপার্শ্বিক প্রায় ভুলতে বসছেন রোগী।

সাম্প্রতিক গবেষণায় উদ্বেগ ছড়িয়েছে। দেখা যাচ্ছে, করোনা ভাইরাস মানুষের নাক দিয়ে ঢুকে মানুষের মস্তিষ্কে প্রবেশ করতে পারে, সোমবার প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, কোভিড-১৯ রোগীদের মধ্যে বেশ কিছু স্নায়ুর সমস্যা দেখা দিচ্ছে। অন্তত এমনই বার্তা দিচ্ছে নেচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত নয়া গবেষণা।

করোনা ভাইরাস কান দিয়ে মানুষের মস্তিষ্কের মধ্যে ঢুকে যাচ্ছে। ফলে গন্ধ, স্বাদের ক্ষমতা হ্রাস, মাথাব্যথা, অবসন্নতা, বমি বমি ভাব এবং স্নায়ুবিক কিছু সমস্যা দেখা দিচ্ছে।

গবেষণা বলছে, কোনও নির্দিষ্ট রোগীর ন্যাসো ফ্যারিংস্কে কিছু ভাইরাসের উপাদান মিলেছে। যা তার মস্তিষ্কেও পাওয়া গিয়েছে। এমনভাবে ছড়িয়ে পড়া ভাইরাস কতদিন থাকতে পারে? শরীরে ভাইরাসের পরিমাণ এবং ধরনের ওপর নির্ভর করছে এই রোগ কতদিন টিকে থাকবে।

বলা হচ্ছে এন্ডোথেলিয়াল ও স্নায়বিক কোষের মধ্যে দিয়েই ভাইরাসের প্রভাব পড়ছে মস্তিষ্কেও। গবেষণায় দেখা গিয়েছে স্নায়ুতন্ত্রের বহু জায়গায় সার্স কোভিড ছড়িয়ে পড়ছে। মেডুলা অবলংগাটা সহ একাধিক জায়গায় এটি ছড়াতেই বিপদ ঘটছে।

সূত্র : জিনিউজ



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)