২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

১ হাজার টাকায় মিলবে অক্সফোর্ডের ভ্যকসিন

১ হাজার টাকায় মিলবে অক্সফোর্ডের ভ্যকসিন - সৃংগৃহীত

প্রবীণদের শরীরে অক্সফোর্ড টিকা করোনার বিরুদ্ধে লড়তে যে সিদ্ধহস্ত, সেই সুখবর বৃহস্পতিবারই মিলেছে। শুক্রবার সিইও আদার পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১-এর ফেব্রুয়ারি মাসেই স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের পেয়ে যাওয়া উচিত অক্সফোর্ডের ভ্যাকসিন। যার জন্য খরচ হবে মাত্র ১০০০ টাকা। এর আওতায় থাকবে দুটি ডোজ। খুব সম্ভবত, ২০২৪ সালে ভারতের জন সাধারণের কাছে সহজে উপলব্ধ থাকবে ভ্যাকসিন।

আদার পুনাওয়ালা আরো বলেন, কেবল সরবরাহের সীমাবদ্ধতার কারণে নয়, বাজেট, ভ্যাকসিনের পরিমাণ, স্বাস্থ্যের পরিকাঠামো এবং এর পরে মানুষ ভ্যাকসিন নিতে কতটা আগ্রহী সেই সমস্ত বিষয় মিলিয়ে প্রায় ৩ থেকে ৪ বছর সময় লাগবে। এরপরই দেশের ৮০ থেকে ৯০ ভাগ মানুষ করোনা রোধের ভ্যাকসিন পাবেন।

পুনাওয়ালা জানিয়েছেন, এমনিতে বাজারে এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম থাকবে ৫ থেকে ৬ মার্কিন ডলারের৷ যা ভারতীয় মূল্যে দুটি ডোজের সর্বাধিক দাম পড়তে পারে প্রায় ১০০০ টাকা। তবে ভারত সরকার আরও কম দামে এই ভ্যাকসিন কিনবে বলে জানা যাচ্ছে। বাজারে অন্যান্য যে ভ্যাকসিনগুলি রয়েছে, তার তুলনায় অক্সফোর্ড ভ্যাকসিনের দাম কম রাখা হচ্ছে।

তিনি আরো জানিয়েছেন, অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকারিতা যথেষ্ট ভাল। ট্রায়াল রানের মাধ্যমে যে তথ্য হাতে এসেছে তা আশার আলো দেখাচ্ছে।

অক্সফোর্ডে তৈরি ভ্যাকসিন শরীরে টি- সেল তৈরি করছে। করোনার বিরুদ্ধে লড়তে দীর্ঘমেয়াদী প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে শরীরে অন্দরমহলে। অক্সফোর্ড ভ্যাকসিন সম্পর্কে এখনও চূড়ান্ত কোনও তথ্য জনান হয়নি।

ব্রিটেনের সরকারি কর্তৃপক্ষ এবং ইউরোপিয়ান মেডিসিনস ইভ্যালুয়েশন এজেন্সি জরুরি ভিত্তিতে অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমতি দিলেই ভারতেও এই ভ্যাকসিনের ইমার্জেন্সি ব্যবহারের জন্য ড্রাগ কন্ট্রোলারের কাছে সিরাম ইন্সস্টিটিউট আবেদন করবে বলে জানিয়েছেন পুনাওয়ালা। তবে যতদিন না এই ভ্যাকসিনের কার্যকারিত এলাকা ভিত্তিতে ১০০ শতাংশ কার্যকারিতা প্রমাণ করছে, ততদিন উৎপাদনের অনুমতী মিলবে না।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল