১১ মে ২০২১
`

১ হাজার টাকায় মিলবে অক্সফোর্ডের ভ্যকসিন

১ হাজার টাকায় মিলবে অক্সফোর্ডের ভ্যকসিন - সৃংগৃহীত

প্রবীণদের শরীরে অক্সফোর্ড টিকা করোনার বিরুদ্ধে লড়তে যে সিদ্ধহস্ত, সেই সুখবর বৃহস্পতিবারই মিলেছে। শুক্রবার সিইও আদার পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১-এর ফেব্রুয়ারি মাসেই স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের পেয়ে যাওয়া উচিত অক্সফোর্ডের ভ্যাকসিন। যার জন্য খরচ হবে মাত্র ১০০০ টাকা। এর আওতায় থাকবে দুটি ডোজ। খুব সম্ভবত, ২০২৪ সালে ভারতের জন সাধারণের কাছে সহজে উপলব্ধ থাকবে ভ্যাকসিন।

আদার পুনাওয়ালা আরো বলেন, কেবল সরবরাহের সীমাবদ্ধতার কারণে নয়, বাজেট, ভ্যাকসিনের পরিমাণ, স্বাস্থ্যের পরিকাঠামো এবং এর পরে মানুষ ভ্যাকসিন নিতে কতটা আগ্রহী সেই সমস্ত বিষয় মিলিয়ে প্রায় ৩ থেকে ৪ বছর সময় লাগবে। এরপরই দেশের ৮০ থেকে ৯০ ভাগ মানুষ করোনা রোধের ভ্যাকসিন পাবেন।

পুনাওয়ালা জানিয়েছেন, এমনিতে বাজারে এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম থাকবে ৫ থেকে ৬ মার্কিন ডলারের৷ যা ভারতীয় মূল্যে দুটি ডোজের সর্বাধিক দাম পড়তে পারে প্রায় ১০০০ টাকা। তবে ভারত সরকার আরও কম দামে এই ভ্যাকসিন কিনবে বলে জানা যাচ্ছে। বাজারে অন্যান্য যে ভ্যাকসিনগুলি রয়েছে, তার তুলনায় অক্সফোর্ড ভ্যাকসিনের দাম কম রাখা হচ্ছে।

তিনি আরো জানিয়েছেন, অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকারিতা যথেষ্ট ভাল। ট্রায়াল রানের মাধ্যমে যে তথ্য হাতে এসেছে তা আশার আলো দেখাচ্ছে।

অক্সফোর্ডে তৈরি ভ্যাকসিন শরীরে টি- সেল তৈরি করছে। করোনার বিরুদ্ধে লড়তে দীর্ঘমেয়াদী প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে শরীরে অন্দরমহলে। অক্সফোর্ড ভ্যাকসিন সম্পর্কে এখনও চূড়ান্ত কোনও তথ্য জনান হয়নি।

ব্রিটেনের সরকারি কর্তৃপক্ষ এবং ইউরোপিয়ান মেডিসিনস ইভ্যালুয়েশন এজেন্সি জরুরি ভিত্তিতে অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমতি দিলেই ভারতেও এই ভ্যাকসিনের ইমার্জেন্সি ব্যবহারের জন্য ড্রাগ কন্ট্রোলারের কাছে সিরাম ইন্সস্টিটিউট আবেদন করবে বলে জানিয়েছেন পুনাওয়ালা। তবে যতদিন না এই ভ্যাকসিনের কার্যকারিত এলাকা ভিত্তিতে ১০০ শতাংশ কার্যকারিতা প্রমাণ করছে, ততদিন উৎপাদনের অনুমতী মিলবে না।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৪১২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৮৫৬৪)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬০০৫)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৪৪১)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২৫৭)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫১১৯)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪৬৩৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৮০)বাংলাদেশসহ ৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা (৪১১৫)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৯০৯)