২৫ নভেম্বর ২০২০

মাউথওয়াশে মাত্র ৩০ সেকেন্ডেই খতম করোনা! বলছে নতুন গবেষণা


একটা অন্তত করোনা ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা বিশ্ব। এরমধ্যেই বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, করোনা ভাইরাসকে খতম করতে পারে মাউথওয়াশ। প্রাথমিকভাবে মাউথওয়াশ মুখের লালায় থাকা করোনাভাইরাসের লোড কতটা কমাতে পারে তা এখনো নিশ্চিতভাবে প্রমাণিত হয়নি।

এদিকে, নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে মাত্র ৩০ সেকেন্ডেই করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে মাউথওয়াশ। বলা হচ্ছে সয়ালাইভায় থাকা সার্স কোভিডের লোড অনেকটাই কমিয়ে দিতে পারে মাউথওয়াশ। যদিও ওই পরীক্ষা হয়েছে ল্যাবেই। মাউথওয়াশের কার্যকারিতার ট্রায়াল এখনো হয়নি।

ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে যেসব মাউথওয়াশে ০.০৭ শতাংশ cetyl pyridinium chloride (CPC) থাকে সেইসব মাউথওয়াশ করোনা মোকাবিলায় ভালো কাজ দিচ্ছে। মাউথওয়াশের ক্ষমতা পরীক্ষা করতে ব্রিটেনের Dentyl নামে এক মাউথওয়াশ ব্যবহার করা হয়েছিল পরীক্ষাগারে। তবে ওই মাউথওয়াশের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হবে ২০২১ সালে।

সূত্র : জিনিউজ


আরো সংবাদ

বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আরো দুই জনের মৃত্যু জনগণকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : সেলিনা রহমান বিদেশে ঘাস চাষ শেখা নিয়ে তুলকালাম, শত কোটি টাকার প্রকল্প অন্তঃসত্ত্বা স্ত্রীকে শ্বাসরোধ করে লাশ তালাবন্দী করে কাজে গেলেন স্বামী! ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে মানুষের অনুভূতিকে উস্কে দেয়ার ষড়যন্ত্র চলছে’ মুন্সীগঞ্জে পরকীয়া প্রেমিক যুগলের লাশ উদ্ধার ৪৮০টি বিড়াল ও ১২টি কুকুরের আশ্রয়দাতা ধর্ষকদের পুরুষাঙ্গ অকেজো করে দেয়ার আইনে ইমরান খানের অনুমোদন রাজধানীতে বস্তিতে আগুন, জামায়াতের বিবৃতি ঢাকা ও সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান নিয়োগ বাংলাদেশী ৯ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার

সকল