২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ওজন কমাতে জেনে নিন ছোট্ট কিছু সহজ টিপস

ওজন কমাতে জেনে নিন ছোট্ট কিছু সহজ টিপস - সৃংগৃহীত

ফিট এবং টোনড বডি অর্জনের ক্ষেত্রে, ডায়েটিং এবং কঠিন শরীর চর্চার প্রয়োজন নেই। ওজন হ্রাসের ক্ষেত্রে অবশ্যই এই দুই পন্থা কাজ দেয়। কিন্তু কিছু সহজ টিপস মেনে চললে আপনাকে ওই কঠিন পথ ধরে যেতে হবে না। উপবাস, কঠিন ডায়েট ও শরীরচর্চা ছাড়াও ওজন হ্রাস করতে পারবেন।

চিবিয়ে খাবার খান। খাবার মুখে নিয়ে ভালো করে চিবিয়ে তবেই খাবেন। এতে সহজে হজম হয় খাবার। এতে আগে যে খাবারটি খেয়েছেন তা শরীর রেজিস্টার করারও সময় পায়। চিবিয়ে না খেলে ওজন বেড়ে যায়।

ছোট প্লেটে খাবার খান। একটা নির্দিষ্ট মাপের পাত্রতে খাওয়ার খাবেন। এতে যদি আপনি কঠিন ডায়েট না করেন, তা সত্ত্বেও শরীর নির্দিষ্ট মানের খাওয়ার পেয়ে সেই মোতাবেক নিজেকে গড়ে তোলে। তাতেই অভ্যস্ত হয়ে ওঠে শরীর।

বসে বসে কাজ করার সময় ছোট খাটো খাওয়ার যেমন চিপস, কোল্ড ড্রিঙ্কস, ভাজাভুজি খাবেন না। টানা ৯ ঘণ্টা বসে কাজ করার সময় যদি আপনি এইরকম খাওয়ার খেতে থাকেন তাহলে ভুড়ি হওয়ার সম্ভাবনা প্রবল।

খাবার খাওয়ার ১৫ মিনিট আগে জল খেয়ে নিন। এতে পেট খানিক ভরে থাকে। জল, খাবার হজম করতে সাহায্য করবে। অতিরিক্ত ফ্যাট জাতীয় খাওয়ারও হজম হয়ে যাবে। শরীরে লাগতে দেবে না। খালি পেট রাখবেন না। খালি পেটে থাকার পর, হঠাৎ করে অনেকটা খেলে ভুড়ি হয়ে যাবে।

অকারণে চিন্তা, চাপ নেবেন না। কারণ, খাওয়ারের উপর প্রভাব ফেলে। যার ফলে ওজন বাড়তে পারে। এটি কর্টিসল নামক একটি হরমোন ক্ষরণ হয় যা আপনার খিদে বাড়ার প্রবণতা বাড়িয়ে দেয় এবং আপনাকে অতিরিক্ত খাওয়ার দিকে পরিচালিত করতে পারে।

ঘুম না হলে হরমোনের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই ঘুমের জন্য সময় দিন নিজেকে। জাঙ্ক ফুড থেকে অবশ্যই দূরে থাকুন।

যদি খিদে পায়, তাহলে পাতি লেবু লঙ্কা দিয়ে ছোলা মেখে খান, মোদ্দা কথা প্রোটিন জাতিয় খাবার খান। এতে খিদেও মিটবে, মুখের স্বাদও বদলাবে কিন্তু মোটা হওয়ার প্রবণতা থাকবে না। জি২৪ঘণ্টা


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল