২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জীবনের প্রথম বছরে অধিক ভিটামিন ডি কৈশোরে স্থূলতা কমায়!

- ছবি - সংগৃহীত

জীবনের প্রথম বছরের অধিকতর ভিটামিন ডি কৈশোরে স্থূলতা কমাতে সহায়তা করতে পারে বলে এক সমীক্ষায় জানানো হয়েছে।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের (ইউএম) ওয়েবসাইটে প্রকাশিত সমীক্ষায় বলা হয়, জীবনের প্রথম বছরে ভিটামিন ডি-এর নিম্নস্তর কৈশোরে বিপাকীয় সিন্ড্রোমের সাথে বিপরীতভাবে জড়িত থাকে। খবর সিনহুয়া।

গবেষণায় প্রায় এক হাজার আট শ’ অংশগ্রহণকারী শিশুর মধ্য থেকে প্রায় তিন শ’ জনেরও বেশি শিশুর ডেটা ব্যবহার করা হয়। চিলির সান্তিয়াগোতে স্বল্প ও মধ্য আয়ের এলাকার ৫০ শিশুর কার্ডিওভাসকুলার ঝুঁকি মূল্যায়নের জন্য কৈশোর পর্যন্ত অনুসরণ করা হয়।

গবেষকরা শিশুদের এক বছর বয়সে রক্তে ভিটামিন ডি-এর ঘনত্ব পরিমাপ করেন এবং পরে ৫, ১০ ও ১৬-১৭ বছর বয়সে বডি মাস ইনডেক্সের সাথে ভিটামিন ডি-এর সংযোগ পরীক্ষা করেন। তারা ১৬-১৭ বছর বয়সে কোমরের পরিধি, রক্তচাপ, রক্তের লিপিডস, ইনসুলিন প্রতিরোধ, চর্বি, পেশীর ভর, বিপাকীয় সিন্ড্রোম স্কোর এবং এর উপাদানগুলোও পরিমাপ করেন।

তারা দেখতে পান যে, এক বছর বয়সে রক্তে ভিটামিন ডি-এর প্রতিটি অতিরিক্ত ইউনিট এক থেকে পাঁচ বছর বয়সের বডি মাস ইনডেক্সের (বিএমআই) ধীর গতির সাথে সম্পর্কিত। এছাড়া, ১৬-১৭ বা তার কম বয়সে কম বিপাকীয় ঝুঁকি এবং কৈশোরে শরীরের কম মেদ ও পেশীতে বেশি ভর থাকার সাথে অতিরিক্ত ভিটামিন ডি-এর সম্পর্ক রয়েছে।

গবেষণার আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল যে, এটি এমন এক সময়ে পরিচালিত হয়েছে যখন চিলির শিশুদের মধ্যে প্রাথমিক কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলো বৃদ্ধি পাচ্ছিল।


আরো সংবাদ



premium cement