২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা ভাইরাস সবথেকে বেশি ছড়ায় বায়ুতে, গবেষণায় তথ্য

- সংগৃহীত

ফের এক গবেষণায় উঠে এল নতুন তথ্য। বায়ুবাহিত জলকণা যাত্রা করতে পারে ছ’‌ফুটেরও বেশি দূরত্ব। মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (‌সিডিসি)‌ নতুন একটি গবেষণায় দেখিয়েছে যে করোনা ভাইরাস সবথেকে বেশি ছড়ায় বায়ুতে। 

গত ১৮ সেপ্টেম্বর একটি নির্দেশাবলী পেশ করে তারা। সেখান থেকেই জানা যায়, যখন কোনও কোভিড আক্রান্ত ব্যক্তি হাঁচি বা কাশি বা কথা বলেন, তখন তার মুখ থেকে বেরনো জলকণা বাতাসে ভেসে বেড়াতে পারে। আর সেখান থেকেই সবথেকে বেশি সংক্রমণ হয়। যতটা না কোনও ক্ষেত্র বা তল থেকে সংক্রমণ হয়, তার থেকে অনেক বেশি সংক্রমণ হয় বায়ুবাহিত জলকণার মাধ্যমে।

বলা হয়েছে, এটাই মূল পদ্ধতি সংক্রমণের। সংক্রামিত ব্যক্তির শরীর থেকে এভাবেই অন্য ব্যক্তির শরীরে পৌঁছায় করোনা। মুখ বা নাক দিয়েই মূলত প্রবেশ করে ভাইরাস। তারপর ফুসফুসে গিয়ে পৌঁছায়। এবং জলকণাগুলো বাতাসে বেশ খানিকক্ষণ ভেসে থাকতে পারে। ছ’‌ফুটেরও বেশি দূরত্বে যাত্রা করতে পারে। যদি বদ্ধ কোনও ঘরে একসঙ্গে অনেকে থাকেন, সেখানে করোনা আক্রান্ত ব্যক্তি থাকলে তখন সংক্রমণের প্রভূত সম্ভাবনা তৈরি হয়। জলকণাগুলি বেরতে পারে না। ঘরের মধ্যে আটকে থাকে। এবং অন্যান্য ব্যক্তির শরীরে প্রবেশ করবেই তখন। তাই জন্য বাতাস চলাচল করার জন্য জানলা দরজা খুলে রাখা দরকার। সঙ্গে ভাল মাস্ক পরাটা বাধ্যতামূলক। এবং নির্দিষ্ট পরিমাণ দূরত্ব রাখা প্রয়োজন অপরের থেকে।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল