২৫ সেপ্টেম্বর ২০২০

ভিটামিন ডি'র ঘাটতি করোনার ঝুঁকি বাড়তে পারে

ভিটামিন ডি'র ঘাটতি করোনার ঝুঁকি বাড়তে পারে - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের (ইউশিকাগো) মেডিসিনের গবেষকরা ভিটামিন ডি-এর ঘাটতি এবং করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনার মধ্যে একটি সম্পর্ক খুঁজে পেয়েছেন।
ইউশিকাগো মেডিসিনের গবেষকরা ৪৮৯ রোগী নিয়ে এ গবেষণা চালিয়েছেন, যাদের কোভিড-১৯ পরীক্ষার আগে এক বছরের মধ্যে ভিটামিন ডি-এর স্তর পরিমাপ করা হয়েছিল, খবর সিনহুয়া।

গবেষণায় দেখা যায়, ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে (প্রতি মিলিলিটার রক্তে ২০ ন্যানোগ্রামের চেয়ে কম) এমন ব্যক্তিরা ভিটামিনের পর্যাপ্ত মাত্রা থাকা রোগীদের তুলনায় কোভিড-১৯-এ প্রায় দ্বিগুণ বেশি পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

ইউশিকাগো মেডিসিনের চিফ অব হসপিটাল মেডিসিন ও গবেষণার প্রধান ডেভিড মেল্টজার বলেন, ‘ভিটামিন ডি রোগ প্রতিরোধ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ এবং ভিটামিন ডি সাপ্লিমেন্ট আগেও শ্বাস-প্রশ্বাস যন্ত্রের সংক্রমণের ঝুঁকি কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখার প্রমাণ দেখিয়েছিল।’
‘আমাদের পরিসংখ্যানগত বিশ্লেষণ অনুযায়ী এটি কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে সত্য হতে পারে,’ বলেন তিনি। সূত্র: ইউএনবি


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৯)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৯৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)