১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেনে নিন কয়েকটি ভেষজ উপাদানের পুষ্টিগুণ

জেনে নিন কয়েকটি ভেষজ উপাদানের পুষ্টিগুণ - সংগৃহীত

দৈনন্দিন কোন না কোন ভাবে আমরা নানা ধরনের ভেষজ উপদান ব্যবহার করে থাকি। এ সব ভেষজ উপাদান আমাদের শরীরে নানাভাবে পুষ্টি দিয়ে থাকে। নিত্য ব্যবহার্য এসব ভেষজ উপাদনে কি ধরণের পুষ্টিগুণ থাকে তা দেখে নিন-

রসুন
গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক কোয়া রসুন খেলে এলডিএল বা ব্যাড কোলেস্টেরল ও টোটাল কোলেস্টেরল ৯ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণ করা যায়। রসুন রক্তচাপ কমাতেও সহায়ক। তবে রান্নায় রসুনের অনেক জৈব উপাদান নষ্ট হয়ে যায়। তাই সুফল পেতে প্রতিদিন ১–২ কোয়া কাঁচা রসুন খাওয়াই শ্রেয়।

আদা
আদা শরীরব্যথা কমাতে, বমি ভাব, অ্যাসিড রিফ্লাক্স, সর্দি-কাশি, গলাব্যথা কমাতে এবং বিপাকে সাহায্য করে। প্রতিদিন আদার রস, আদা ও লেবু দিয়ে রং–চা খেলে গলাব্যথা ও সর্দি-কাশির উপশম হয়।

লবঙ্গ
গবেষণায় দেখা গেছে, লবঙ্গ দাঁতের ব্যথা ও অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। লবঙ্গ চিবিয়ে রস খেলে, কিংবা আদা, দারুচিনি ও লবঙ্গ একসঙ্গে ফুটিয়ে চা পান করলে ঠান্ডাজনিত সমস্যা ও গলাব্যথা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

দারুচিনি
দারুচিনি ক্ষত ও ছত্রাকের সংক্রমণ সারাতে সাহায্য করে বলে প্রমাণ পাওয়া গেছে। দারুচিনির গুঁড়া পানিতে গুলে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

এলাচি
এলাচি ফুসফুস ও কিডনির প্রদাহ, অ্যাজমা, দাঁত ও মাড়ির ব্যথা, ফোলা ভাব এবং গলাব্যথা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হজমক্ষমতা বাড়াতেও এটি সাহায্য করে।

গোলমরিচ
গোলমরিচ খাবার পরিপাকের জন্য প্রয়োজনীয় এনজাইম নিঃসরণে এবং ক্যালসিয়াম ও সেলেনিয়াম শোষণে সাহায্য করে। এ ছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতে, প্রদাহজনিত সমস্যা, বিষণ্নতা ও শরীরের ব্যথা কমাতে এটি খুব উপকারী।

মধু
মধু হৃদ্‌রোগ, পেটের সমস্যা, ব্রংকাইটিস, অ্যাজমা, সর্দি-কাশি, ঠান্ডাজনিত সমস্যা উপশমে সাহায্য করে।

হারবাল টি
সবুজ চা, আদা চা, লেবু চা, ক্যামোমাইল চা, হিবিসকাস চা–সহ বিভিন্ন হারবাল বা ভেষজ চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সর্দি-জ্বর, কফ, ঠান্ডাজনিত সমস্যা দূর করতে, ব্যথা উপশমে, বিপাক ক্রিয়া বাড়াতে, ওজন কমাতে ও ত্বক সুন্দর রাখতে সাহায্য করে এটি।


আরো সংবাদ



premium cement