২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বর্ষায় শিশুদের রোগব্যাধি

-

এখন বর্ষাকাল। খাবার পানি দূষিত হওয়ার আশঙ্কা থাকে এ সময়। শিশুদের হতে পারে ডায়রিয়াসহ নানা পানিবাহিত রোগ।
মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে। ঠাণ্ডা বাতাসে ইনফ্লুয়েঞ্জার জীবাণুর আয়ু বেড়ে যায়। তাই সর্দি-কাশি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়ার শিকার হতে পারে সোনামণিরা। এ সময় বংশবৃদ্ধির সুযোগ পায় মশককুল। ম্যালেরিয়া ও ডেঙ্গুর থাবা বিস্তৃত হয় শিশুদের ওপর। প্রকৃতি, শিশু শরীর ও জীবাণু বর্ষা ঋতুতে মিলেমিশে কিভাবে চক্র তৈরি করে তা আমরা খানিকটা জেনে নিই। আমরা কিভাবে বাচ্চাদের এ থেকে সুরক্ষা দেবো তা নিয়ে আলোচনা করা হলো।

ডায়রিয়া
শিশুর জন্য পানীয়জল, কখনো বা তার খাবার তৈরিতে ব্যবহƒত অনিরাপদ ট্যাপের পানি থেকে শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়।
বর্ষায় জলাবদ্ধতায় মল দূষিত হয়ে ব্যবহার্য পানি অনিরাপদ হয়ে ওঠে। রোটা ভাইরাস, হেপাটাইটিস ‘এ’, কলেরা, এন্টা এম্যইবা পরজীবী, সালমোনিলা প্রভৃতি জীবাণু ডায়রিয়ার প্রধান কারণ।
২৪ ঘণ্টায় শিশুর যদি তিন বা তার অধিকবার পাতলা পায়খানা হয় তবে ডায়রিয়া বলে সংজ্ঞায়িত করা হয়। ডায়রিয়ার কারণে শিশু পানিস্বল্পতায় ভোগে। তাই এ রোগে স্বাভাবিক খাবার থেকে বঞ্চিত করা হলে শিশুর ওজন কমে যায়, রক্তে ইলেকট্রোলাইটস বা লবণের ঘাটতি হয়ে শিশু মারাও যেতে পারে।
ডায়রিয়ার শুরু থেকেই খাবার স্যালাইন খাওয়ানোর মাধ্যমে শিশুকে ডায়রিয়াজনিত বিপদ থেকে রক্ষা করা যায়। এতে করে শিশুর পানিস্বল্পতা ও বমি এক-তৃতীয়াংশ এবং পায়খানার পরিমাণ এক-পঞ্চমাংশ হ্রাস পায়।
ছয় মাস বয়স পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ পান করানো, শিশুর পানীয়জল ও খাবার তৈরিতে নিরাপদ পানির ব্যবস্থা গ্রহণ, রোটাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন ব্যবহার করে শিশুকে ডায়রিয়ায় আক্রান্ত হওয়া থেকে রক্ষা করার পদক্ষেপ নিতে হবে। ডায়রিয়াকালীন শিশুকে জিংক সেবনে ডায়রিয়ার মেয়াদ ও তীব্রতা দুই-ই হ্রাস পাবে।

ইনফ্লুয়েঞ্জা
সর্দিজ্বরে ভোগে শিশু। নিউমোনিয়ায় আক্রান্ত হয়। ছোট্ট শিশুরা নিউমোনিয়ার সময়মতো চিকিৎসা না পেলে মৃত্যু হতে পারে।
আক্রান্ত ব্যক্তির কাশি থেকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বাতাসে ছড়ায় বা রোগীর ব্যবহার্য দ্রব্যাদির সংস্পর্শ থেকে ছড়ায়।
শিশুকে তাই কাশির রোগী থেকে দূরে রাখতে হবে। সাবান-জলে হাত না ধুয়ে শিশু যেন না খায়। ঘন ঘন চোখ, মুখ, নাক যেন সে না ধরেÑ এ বিষয়ে তাকে সচেতন করে তুলতে হবে। কারণ এসব পথে জীবাণু দেহে প্রবেশ করে।
সর্দি-কাশিতে আক্রান্ত শিশুকে খাবার পানীয় বা দুধ পানের আগে হালকা গরম পানিতে পাতলা কাপড় চুবিয়ে তা সরু শলাকার মতো করে নাসারন্ধ্র পরিষ্কার করে দিলে তার খাবার বা পানীয় গ্রহণে সুবিধা হয়। কাশির নিরাপদ প্রশমনে নিরাপদ মধু, তুলসী পাতার রস, লেবু মিশ্রিত কুসুম গরম নিরাপদ পানি খাওয়ানো যায়। জ্বর হলে শিশুর ওজন অনুযায়ী প্যারাসিটামল সিরাপ ও বারবার তরল পানীয় পান করানো উচিত যাতে শিশু পানিস্বল্পতায় না ভুগে ও তার কিডনির কার্যক্রম সচল থাকে।
শিশু যদি প্রচণ্ড জ্বরে ভোগে, শ্বাসকষ্ট দেখা দেয় বা বুকের দুধ পানে অসমর্থ্য হয়, দ্রুত শ্বাস, বুকের নিচের অংশ দেবে যায়, তবে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে বিবেচনা করে তাকে সত্বর হাসপাতালে চিকিৎসা গ্রহণ করানো উচিত।

ডেঙ্গুজ্বর
দিনের বেলায় কামড়ানো এডিস মশা এ সময় বংশবিস্তার করে। চার ধরনের থেকে যেকোনো এক ধরনের ডেঙ্গু ভাইরাসের বাহক এ মশা শিশুকে দংশন করে জীবাণু শরীরে ঢুকিয়ে দেয়। এভাবে শিশু ডেঙ্গুতে আক্রান্ত হয়।
আক্রান্ত শিশু প্রথম কয়েক দিন উচ্চমাত্রার জ্বরে ভোগে। মেরুদণ্ডে ব্যথা, চোখের পেছনে ব্যথা, মাংসপেশিতে ব্যথা, কখনো বা মাড়ি, মলপথে রক্তপাতসহ হেমোরেজিক ডেঙ্গু প্রকাশ পায়।
সাধারণ ডেঙ্গুজ্বরে প্যারাসিটামল খাওয়াবেন। এসপিরিন জাতীয় ওষুধ সেবন করাবেন না, ঘন ঘন পানীয় ও তরল খাবার খাওয়ানো উচিত। রক্তপাত দেখা দিলে তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তিপূর্বক রক্ত, অণুচক্রিকা ইত্যাদি সঞ্চালন করে চিকিৎসা দিতে হয়। বৃষ্টির জমানো পরিষ্কার পানিতে এডিস মশা বংশবৃদ্ধি করে। ফলে এরূপ স্থান যাতে বাসা বা বিদ্যালয়ের বা বসতির আশপাশে না থাকে সে জন্য সতর্ক থাকতে হবে। ফুলের টব, ডাবের খোসা, ক্যানের খালি পাত্র, গাড়ির টায়ার, হাঁড়ি-পাতিল এসবে বর্ষার স্বচ্ছ জল জমা থাকতে পারে। এগুলো বাসা থেকে সরিয়ে ফেলুন।
লেখক : সহকারী অধ্যাপক,
শিশু সার্জারি বিভাগ, শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ, বগুড়া


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন

সকল