২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার!

ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার! - সংগৃহীত

বাইরের দেশ থেকে আমদানি করা ফলগুলির মধ্যে এটি একটি। তবে এখন দেশের অনেক জায়গায় এ ফলের চাষ হচ্ছে। যা খেলে আপনার স্বাস্থ্য নিয়ে চিন্তা দূর হবে। এটি ড্রাগন ফল। ত্বকের রঙ উজ্জ্বল করে এবং ওজন কমানোতে সিদ্ধহস্ত ইনি। এ ফলের রূপ বাজারে অতি সহজেই আপনার নজর কাড়বে। খুব পরিচিত ফল না হলেও, এখন কম বেশি সকলেই এই ফল নেড়েচেড়ে দেখেছেন। এটি দক্ষিণ আমেরিকার আদিবাসীদের প্রিয় ফল। তবে ভিয়েতনাম, থাইল্যান্ড এবং চীনেও পাওয়া যায়। সেখানকার বাসিন্দাদের কাছেও এটি একটি প্রিয় ফল।

উজ্জ্বল ত্বকের জন্য কিন্তু ক্রিম, সিরামই যথেষ্ট নয়। যথাযথ খাদ্যই আপনার ত্বকের সৌন্দর্যকে বের করে আনবে। তার জন্য বাজার থেকে নিয়ে আসুন ড্রাগন ফল। সচরাচর বাড়ির নিকটবর্তী বাজারে এর দেখা না পেলেও আপনি শপিংমলে পেতেই পারেন। এই ফল এখন আর দুর্লভ নয়।

এই ফলের গুণ বিচার
আপনি কি ব্রণজনিত সমস্যায় ভুগছেন বা আপনার ত্বকের উজ্জ্বলতা বর্ষায় হ্রাস পেয়েছে তবে আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে এই ফলটি আপনার জন্য বিস্ময়কর হবে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনাকে ব্রণর সমস্যা থেকে বের করে আনবে এবং ব্রণযুক্ত দাগ বা সক্রিয় ব্রণযুক্ত অঞ্চলগুলিতে ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন। তবে ব্রণজনিত ত্বকের চিকিৎসার জন্য আপনি বাড়িতে ভিটামিন সি সিরাম দিয়ে এটি ব্যবহার করে দেখতে পারেন।

রোদে ঘুরে ত্বকে ট্যান পরে গিয়েছে, ভিটামিন ই এর ক্যাপসুলের সাথে ১/৪ ড্রাগন ফলের মিশ্রণ করুন এবং এটি আপনার ত্বকে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর এটি ঠাণ্ডা পানিতে ভাল করে ধুয়ে ফেলুন।

এছাড়াও আপনি যদি কোনও প্রাকৃতিক ময়েশ্চারাইজার খুঁজে থাকেন তবে ড্রাগনের ফলের উপর নির্ভর করুন। কারণ এর ৮০ শতাংশ কেবল পানি। আপনি যদি আপনার ত্বকের ছিদ্রকে আরও শক্ত করতে চান এবং পাশাপাশি অকালে ত্বক কুঁচকে যাওয়া রোধ করতে চান তবে এই ফলটি আপনার জন্য যথার্থ। এক টেবিল চামচ ড্রাগন ফলের সাথে এক টেবিল চামচ দই মেশান। ফলটি ম্যাশ করুন। মিশ্রণটি আপনার মুখে লাগান। আপনার চোখের নীচে পুরু করে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

ড্রাগন ফল ভিটামিন সি দ্বারা সমৃদ্ধ। করোনা পরিস্থিতিতে কিন্তু শরীরে ভিটামিন সি এর দাপট থাকা প্রয়োজন। এই ফলটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে পারে। রোগজীবাণুকে হত্যা করতে সহায়তা করবে। আপনার দেহে শ্বেত রক্ত ​কণিকার সংখ্যা বাড়াবে। কেবল এতেই শেষ নয়, এটি ওজন বজায় রাখতে বা হ্রাস করতেও সহায়তা করতে পারে। কারণ এ ফলটির ৮০ শতাংশই পানি। ড্রাগন এমন একটি ফল যা প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ, যা নিশ্চিতভাবে আপনার অন্ত্রের গতিবিধিকেও নিয়ন্ত্রণ করবে।


আরো সংবাদ



premium cement