২৭ সেপ্টেম্বর ২০২০

করোনা আক্রান্তরা যেভাবে ফুসফুসের ব্যায়াম করতে পারেন

-

করোনাভাইরাসে আক্রান্তদের একটা বড় অংশ সুস্থ হলেও তাদের ফুসফুস মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। যাকে বলা হয় পালমোনারি ফাইব্রোসিস। ফুসফুসের এই ক্ষতি থেকে সেরে ওঠা যায় না এবং এর উপসর্গগুলো হলো মারাত্মক শ্বাসকষ্ট, কাশি এবং ক্লান্তিবোধ। তাই আক্রান্তদের ফুসফুসের ব্যায়াম করা জরুরি। এর কয়েকটি দেয়া হলো-

ডিপ ব্রিদিং এক্সারসাইজ

বুক ভরে শ্বাস নিয়ে যতক্ষণ সম্ভব ধরে রাখা- এরপরে আস্তে আস্তে শ্বাস ছাড়তে হবে। এর ফলে ফুসফুসের কোষগুলোর ব্যায়াম হয়। ফলে সেটির স্থায়ী ক্ষতি হতে পারে না।

ইনসেন্টিভ স্প্যারোমেট্রি এক্সারসাইজ

এখানে ছোট্ট একটা ডিভাইসের মধ্যে তিনটা বল থাকে। শ্বাস দিয়ে রোগীদের সেই বলগুলো ডিভাইসের ভেতরে তুলতে হয়। প্রথমদিন হয়তো একটা, পরের দিন আরেকটা, এভাবে আস্তে আস্তে বল তোলার ক্ষমতা বাড়ে।

তিনটা বল তুলে নিয়ে ধীরে ধীরে আবার ছেড়ে দিতে হয়। এভাবে ফুসফুসের ক্ষমতা বাড়ে।

উপুড় হয়ে ঘুমানো

উপুড় হয়ে শুয়ে থাকলে বা পাশ ফিরে শুয়ে থাকলে শরীরের অক্সিজেনের সরবরাহ বাড়ে।

এভাবে শুয়ে থাকার সময় মাথার নিচে কোনো বালিশ ব্যবহার না করাই ভালো।

সূত্র : বিবিসি


আরো সংবাদ

হোমিওপ্যাথি চিকিৎসার মান উন্নয়নে চার দফা দাবি বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে ভাঙন, ক্ষতির মুখে ৩৩ কোটি টাকার প্রকল্প সিঙ্গাপুরে হিজাব নিয়ে বিতর্ক রংপুরে শতাব্দীর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড সৌদি আরবকে ফ্লাইট সংখ্যা বাড়ানোর অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর এক ডোজেই কাজ! প্রাথমিক ট্রায়ালে সফল জনসনের টিকা সুনামগঞ্জে টানা বৃষ্টিতে ডুবেছে জমি, দুশ্চিন্তায় আমন চাষীরা আওয়ামী লীগ দেশে বিপথগামী ও পৈশাচিক সমাজ তৈরি করেছে : রিজভী ইসরাইলের সঙ্গে সম্পর্ক : মার্কিন প্রস্তাবে রাজি নয় সুদান এমসি কলেজে গণধর্ষণ : আদালতে ওই রাতের বর্ণনা দিয়েছেন গৃহবধূ কাশ্মির সীমান্তে পাক-ভারত উত্তেজনা; নিহত ১

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)