২৫ সেপ্টেম্বর ২০২০

লালা ঝরা শিশু

-

এক
লালাগ্রন্থি থেকে লালা উৎপাদন হয়। উৎপাদন মাত্রা স্বাভাবিক তবুও লালা ঝরার প্রচণ্ডতা বেশি হলে ধরা যেতে পারে শিশুটি স্নায়ু ও পেশিসংক্রান্ত অসুখে ভুগছে। যেমন সেরিব্র্যাল পালসের শিশু। সে সুনিয়ন্ত্রিত উপায়ে গিলতে পারে না। তার ঠোঁট বন্ধের প্রক্রিয়াও সুবিধার নয়। তাই লালা ঝরে।
দুই
অনবরত লালা ঝরা শিশুর সাধারণ যতœ পেতেও অসুবিধা হয়। এমনকি তা সামাজিক সমস্যা সৃষ্টি করে। এ ছাড়া, শিশুর যদি গেলার অসুবিধা থাকে তবে লালা শ্বাস-প্রশ্বাস নালি হয়ে নিউমোনিয়া ও অন্যান্য জটিলতা ডেকে আনে।
তিন
লালা ঝরা যদি বেশি বিপত্তির সৃষ্টি করে কোনো কোনো কেইসে তবে স্পিচ ও সোয়াওলিং থেরাপির আশ্রয় নেয়া হয়। তাতেও সফলতা না এলে ওষুধের সাহায্য নিতে হয়। তবে ওষুধের ঝুঁকি বেশি। সার্জারিও আছে।
চার
শিশুর লালা ঝরা স্বাভাবিক ঘটনা। ছোট শিশুর এ ঘটনা ঘটে, যা আপনা-আপনি থেমে যায়।

লেখক : শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল।


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৬)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৮৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)