৩০ সেপ্টেম্বর ২০২০

এবার ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

এবার ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল - প্রতীকী

করোনাকে নির্মূল করতে গোটা বিশ্বের মতো ভ্যাকসিনের অপেক্ষায় ভারতও। ইতিমধ্যে ভ্যাকসিন আবিষ্কারে সাফল্যের মুখ দেখেছে অক্সফোর্ড। এবার ভারতে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু করার অনুমোদন মিলল। ভারতে মানবদেহে অক্সফোর্ডের করোনা টীকার ট্রায়াল করতে অনুমোদন দেওয়া হয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে। শুক্রবারই এ ব্য়াপারে এক বিশেষজ্ঞের দল সুপারিশ করে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্য়ান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের প্রধান ইতোমধ্যে এই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছেন, একথা সোমবার নিশ্চিত করে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়। এদিন, স্বাস্থ্য মন্ত্রনালয়ের তরফে টুইট করে জানানো হয়েছে, অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল করতে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে অনুমোদন করেছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

করোনা ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্য়ালয়ের সঙ্গে হাত লাগিয়েছে সুইডিশ-ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। তাদের সঙ্গেই গাঁটছড়া বেঁধেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়ালে ১৬০০ জনের শরীরে ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে বলে দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন সরকারের এক শীর্ষ কর্তা।

প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকার হাত ধরে অক্সফোর্ড যে করোনার প্রতিষেধক তৈরি করছে, তাতে বড়সড় সাফল্য পেয়েছেন গবেষকরা। মানবদেহে প্রাথমিক ট্রায়ালে দেখা গিয়েছে, অক্সফোর্ডের তৈরি এই ভ্যাকসিনে রয়েছে দ্বৈত প্রতিরোধ ক্ষমতা। ভ্য়াকসিনের পরীক্ষামূলক প্রয়োগে গবেষকরা লক্ষ্য করেছেন, ভাইরাস রোধে অ্যান্টবডি ও টি-সেলের মাত্রা বাড়াচ্ছে এই প্রতিষেধক। সূত্র: ইন্ডিয়ান টাইমস


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)