২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনাপরবর্তী চিকিৎসা নিয়ে সিআরপি’র সেমিনার

-

ফিজিওথেরাপি পেশাজিবীগণের সংগঠন ও বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের সদস্য বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) এবং পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) যৌথ উদ্যোগে কোভিডপরবর্তী পুনর্বাসন চিকিৎসা শীর্ষক ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিলো কোভিড-১৯ পরবর্তীতে রোগীদের মাস্কুলোস্কেলিটাল, নিউরোলজিক্যাল ও কার্ডিও-রেসপিরেটরি সিস্টেমে স্বাভাবিক কর্মক্ষমতা ও মানসিক শক্তি ফিরে পেতে কি পুনর্বাসন চিকিৎসা আছে, পুনর্বাসন চিকিৎসা কতটা কার্যকর ও জরুরি, কিভাবে পুনর্বাসন চিকিৎসা দিতে হবে এবং বিভিন্ন দেশে করোনাপরবর্তী পুনর্বাসন চিকিৎসা।

সম্প্রতি অনুষ্ঠিত এই ওয়েব সেমিনারে ডা: মোহাম্মদ সাকেলের নেতৃত্বে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত চিকিৎসকরা বক্তব্য রাখেন। সেমিনারে স্বাগত বক্তব্য দেন সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এ টেইলর।

সেমিনারে অংশ নিয়ে বক্তারা বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সুস্থ হবার পরও অনেকে শ্বাসতন্ত্র ও স্নায়ুতন্ত্রের বিভিন্ন দীর্ঘমেয়াদী সমস্যায় পড়েন। এছাড়া শারিরিক ও মানসিক সুস্থতায় ফিজিওথেরাপি ও রিহ্যাবিলিটেশন চিকিৎসাসেবার গুরুত্বও তুলে ধরেন বক্তারা।

সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এ টেইলর তার বক্তব্যে সিআরপি সাভার ও মিরপুরে কোভিড-১৯ পরবর্তী পুনর্বাসন চিকিৎসাসেবার উন্নয়নে এ ওয়েবিনারের গুরুত্ব তুলে ধরে প্যানেলিস্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

কর্মশালায় প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন কনসালটেন্ট নিউরো-সাইকিয়াট্রিস্ট অধ্যাপক ডা: রাফি ফারুকি, জেনারেল প্র্যাকটিশনার ডা: এলেনা বেক্স, ডা: লরা মিডগে, ডা: জিতেন্দর সিং। সিআরপি ও বিপিএ’র পক্ষ থেকে প্রায় ৫০ জন ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ থেরাপিস্ট, সাইকোলজিস্ট ও ফিজিশিয়ান ওয়েব সেমিনারে অংশ নেন।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে

সকল