২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা সম্পর্কে ধূমপায়ীদের যা জানা জরুরী

করোনা সম্পর্কে ধূমপায়ীদের যা জানা জরুরী - ছবি : সংগৃহীত

প্রায় সবাই এখন করোনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে যারা পূর্ব থেকেই হৃদরোগ ও ফুসফুসের সমস্যায় ভুগছেন তাদের অবস্থা সবচেয়ে বিপজ্জনক। মায়ো ক্লিনিক পালমোনোলজিস্ট এবং ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞ ডা. নীল প্যাটেল বলেছেন, যেসব ব্যক্তি তামাকজাত দ্রব্য সেবন করেন তারা যদি করোনাভাইরাসে সংক্রমিত হন তবে অন্যদের চেয়ে বেশি অসুস্থ হয়ে পরবেন।

তিনি বলেছেন, ধূমপান আপনাকে করোনার জন্য আরো বেশি সংবেদনশীল করে তোলে, কারণ এটি আপনার ফুসফুসের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থার কিছু ক্ষতি করে।’ তার মতে ‘বাস্পীয়করণের কারণেই এমনটি হয়ে থাকে’।

সম্প্রতি চীনের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটউটস থেকে প্রকাশিত একটি ব্লগে করোনার প্রাথমিক পর্যায় নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, অধূমপায়ীরা তুলনামুলকভাবে ধূমপায়ীদের চেয়ে কম মাত্রায় গুরুতর রোগে আক্রান্ত হন।

করোনায় আক্রান্ত ব্যক্তির উপর ধূমপান বা বাস্পীয়করণ কী ধরনের প্রভাব ফেলে তা সঠিকভাবে নিরুপনে আরো গবেষণা প্রয়োজন, তবে ডা. প্যাটেল বলেছেন, নিরাপদ থাকার জন্য আপাতত ধূমপান থেকে বিরত থাকাই উত্তম।

ধূমপান কীভাবে ফুসফুসকে ঝুঁকিতে ফেলেছে
ডা. প্যাটেল বলেছেন, ধূমপান বা বাস্পীয়করণ ফুসফূসের সিলিয়াকে ধ্বংশ করে ফেলে। সিলিয়া খুবই ক্ষুদ্রাকৃতির, চুলের মতো একটি বস্তু যা ভাইরাস এবং এর ধ্বংসাবশেষ আটকাতে সহায়তা করে। কোন কারণে সিলিয়া সরে গেলে বা ধ্বংশ হলে সহজেই ফুসফুস সংক্রমনের ঝুঁকি থাকে।

সূত্র : সৌদি গেজেট


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল