০৮ আগস্ট ২০২০

সবসময় মাস্ক ব্যবহার কি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ?

24tkt

করোনা প্রতিরোধে মাস্ক ব্যবহার নিয়ে সম্প্রতি নানা গুজব ছড়িয়েছে। এসব গুজবে অনেকের মনেই প্রশ্ন উঠছে সবসময় মাস্ক ব্যবহার কি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ?

উত্তরটি হলো, না। স্বাভাবিক প্রাপ্তবয়স্ক মানুষের মাস্ক ব্যবহারে কোনো ঝুঁকি নেই। তবে মাস্ক ব্যবহারে ঝুঁকি রয়েছে শিশুদের। অল্প বয়স্ক বাচ্চা ও শিশুরা কেবল মাস্ক ব্যবহারে ঝুঁকিতে রয়েছে কারণ তারা এটি পরা অবস্থায় দম বন্ধ অনুভব করতে পারে। শিশুদের শ্বাসনালী সরু হওয়ায় এমনটি হয়ে থাকে।

এছাড়াও কারো সাহায্য ছাড়া মাস্ক ব্যবহারে সক্ষম এমন সকল ব্যক্তি মাস্ক ব্যবহার করতে পারবেন। মিথ্যা গুজবে কান না দিয়ে বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্যের ঝুঁকি না নিতে মাস্ক পরতে হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস সংক্রমিত অঞ্চলগুলোতে একে অপরের মাঝে ২ মিটার বা ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে, জনসাধারণকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এতে ভাইরাসের সংক্রমণের ঝুঁকি হ্রাস পায়। করোনাভাইরাস মূলত মানুষের কথা, কাশি ও হাঁচি মাধ্যমে জীবাণুকণায় নির্গত হয়। মাস্ক পরা থাকলে জীবাণুগুলো ছড়িয়ে পড়তে পারে না।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এ এ্যান্ড এম টেক্সারকানা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞানের অধ্যাপক বেনজামিন নিউমান বলেছেন, বাইরে আর্দ্রতা কম থাকলে ও কেউ মাস্ক পরিধানে অভ্যস্ত না হলে তার কাছে শ্বাস নেয়া কঠিন হচ্ছে বলে মনে হতে পারে। কঠিন মনে হলেও তিনি বলেন, এক্ষেত্রে মাস্ক পরায় দেহে অক্সিজেন হ্রাস পায় না।

বোস্টন বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডেভিডসন হামারের মতে, মাস্ক ব্যবহারে ছত্রাক বা ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার কোনো প্রমাণ নেই। ডিসপোজেবল ফেস মাস্কগুলো কেবল একবার ব্যবহার যোগ্য। তারপর এগুলো আবর্জনায় ফেলে দিতে হবে।

তিনি বলেন, ধুয়ে আবার ব্যবহারের জন্য কাপড়ের মাস্ক ব্যবহার করা উচিত। মাস্ক অস্বস্তিকর মনে হলেও এটি পরা অবস্থায় নাকে, চোখে, মুখে হাত দেয়া যাবে না। সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)