১৩ জুলাই ২০২০
করোনাভাইরাস

শিগগিরই আক্রান্ত পৌঁছাবে কোটিতে

শিগগিরই আক্রান্ত পৌঁছাবে কোটিতে
শিগগিরই আক্রান্ত পৌঁছাবে কোটিতে - ছবি : সংগৃহীত

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী সপ্তাহেই কোটিতে পৌঁছাতে পারে। এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

সৌদি আরবে এবার বিদেশীদের জন্য হজ নিষিদ্ধ করার উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এ পদক্ষেপের ফলে করোনার সংক্রমণ কমবে। তিনি আরো বলেন, বহু দেশই এখন গুরুতর করোনারোগীদের চিকিৎসায় অক্সিজেন সহায়তা দিতে পারছে না। বর্তমানে এর সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি। প্রতি সপ্তাহেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে অন্তত ১০ লাখ মানুষ। এতে দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজার, অর্থাৎ ৬ লাখ ২০ হাজার ঘনমিটার অক্সিজেন।

জাতিসঙ্ঘের অধীন স্বাস্থ্য সংস্থাটির এমার্জেন্সিজ প্রোগ্রামের প্রধান ডা: মাইক রায়ান জানিয়েছেন, ‘ল্যাটিন আমেরিকার দেশগুলোতে মৃতের সংখ্যা এক লাখ ছাড়ানোর পরেও সেখানে সংক্রমণ বাড়ছে এবং সেটি এখনো শিখরে পৌঁছায়নি। অনেক দেশেই গত কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে বর্তমানের করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ লাখ ৯ হাজার ৬৪ জন। মারা গেছে ৪ লাখ ৯৪ হাজার ৩৮ জন। ইতোমধ্যে সুস্থ হয়েছেন ৫৩ লাখ ১ হাজার ৩১২ জন।

আক্রান্ত ও মৃতের দিক থেকে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এখনো পর্যন্ত দেশটিতে ২৫ লাখ ২৭ হাজার ৮১৩ জন আক্রান্ত হয়েছেন ও মারা গেছেন এক লাখ ২৭ হাজার ৯৭ জন। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৪৪ হাজার ৪১৯ জন। মারা গেছেন ৫৫ হাজার ৩০৪ জন।


আরো সংবাদ