১৩ জুলাই ২০২০

নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়লেই মরবে করোনা, বলছেন নোবেলজয়ী

এখনো মেলেনি ভ্যাকসিনের খোঁজ। তবে ভ্যাকসিন ছাড়াই নাকি রুখে দেওয়া যাবে করোনাকে!‌ নির্দিষ্ট পদ্ধতিতে শ্বাসপ্রশ্বাস নিলেই করোনা প্রতিরোধ সম্ভব, বলছেন নোবেলজয়ী ফার্মাকোলজিস্ট লুই জে ইগনারো।

সম্প্রতি ‘‌দ্য কনভারসেশন’ পত্রিকায় প্রকাশিত হয়েছে তার বক্তব্য। তিনি বলছেন, নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়তে হবে। তাহলেই নাকি মরবে করোনার জীবাণু!‌

ব্যাখ্যা দিয়ে তিনি জানান, নাক দিয়ে অক্সিজেন গ্রহণ করে মুখ দিয়ে কার্বন ডাই অক্সাই‌ড পরিত্যাগ করা ভীষণ উপকারী পদ্ধতি। এতে নাইট্রিক অক্সাইড তৈরি হয়। ফলে ফুসফুসে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং গোটা শরীরে অক্সিজেনের জোগান বাড়ে।

এই নাইট্রিক অক্সাইড শিরা–ধমনী ও ফুসফসে এন্ডোথেরিয়াম তৈরি হয় যা উচ্চ রক্তচাপ রোধ করে। পাশাপাশি অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গেও রক্ত সঞ্চালন বাড়ে। এছাড়াও ধমনীতে রক্ত জমাট বাঁধতে পারে না।

১৯৯৮ সালে মেডিসিনে বিভাগে নোবেল জিতেছিলেন লুই জে ইগনারো। আজকাল


আরো সংবাদ

ডা. সাবরিনাকে নিয়েও অনুসন্ধান করবে দুদক মরহুম রাষ্ট্রপতি এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করায় কাকরাইলে লাজ ফার্মাকে ২৯ লাখ জরিমানা সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনা সংক্রমণ বাড়ায় শ্রীলঙ্কায় ফের স্কুল বন্ধের নির্দেশ উন্মুক্ত স্থানে বর্জ্য না ফেলতে ডিএসসিসি মেয়রের আহ্বান ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! কিশোরগঞ্জে করোনা ও উপসর্গে ২৪ ঘণ্টায় ৪ জনের মৃত্যু আনোয়ারায় হাতকড়াসহ যুবকের লাশ উদ্ধার জামায়াত কর্মী হাবিবুর রহমানের ইন্তেকালে আমিরের শোক রিজেন্ট-জেকেজি কেলেঙ্কারি বিশ্বে বাংলাদেশকে কলঙ্কিত করেছে : মানববন্ধনে বক্তারা

সকল