১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দীর্ঘমেয়াদি রোগে আক্রান্তদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি

দীর্ঘমেয়াদি রোগে আক্রান্তদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি - প্রতীকী ছবি

নানা জটিল রোগে অসুস্থ প্রতি পাঁচজনের মধ্যে একজনের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রবল। ল্যানসেট গ্লোবাল হেল্থ জার্নাল সূত্রে এমনটাই জানা গেছে।

সম্প্রতি এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্বে মোট জনসংখ্যার প্রায় ২২ শতাংশ (১৭০ কোটি) টাইপ ২ ডায়াবেটিস, হৃদযন্ত্র ও কিডনির সমস্যা, শ্বাসকষ্টের মতো একাধিক দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত। এই কারণে তাদের সংক্রামিত হওয়ার ঝুঁকি অনেকটাই বেশি। এরমধ্যে প্রায় ৩৪ কোটি ৯০ লাখ মানুষকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়তে পারে। তবে কম বয়সিদের মধ্যে সংক্রমণের আশঙ্কা কম বলেই উল্লেখ করা হয়েছে ওই গবেষণাপত্রে।

গবেষকদের তথ্য অনুযায়ী, ২০ বছরের কম বয়সীদের মধ্যে মাত্র ৫ শতাংশ করোনা আক্রান্ত হতে পারে। সেখানে ৭০ বা তার বেশি বয়সের মানুষদের ক্ষেত্রে ঝুঁকির হার প্রায় ৬৬ শতাংশ। পাশাপাশি, মহিলাদের অপেক্ষা পুরুষদের সংক্রামিত হওয়ার হার বেশি বলেও জানিয়েছেন তারা।

এদিকে, কয়েক সপ্তাহ করোনা মুক্ত থাকার পর ফের নিউজিল্যান্ডে থাবা বসাল মারণ ভাইরাস। নতুন করে সেখানে আরও দুই আক্রান্তের খোঁজ মিলেছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি দু’জন ব্রিটেন থেকে দেশে ফিরেছেন। তাদের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। অন্যদিকে, বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ছাড়িয়ে গিয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সংক্রামিত হয়েছেন ৮০ লক্ষ ৫২ হাজারের বেশি মানুষ।

সূত্র : বর্তমান

 


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

সকল