২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি

'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি
'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস নিয়ে এক গবেষণায় জানা গেছে ব্যতিক্রম তথ্য। করোনা সংক্রমণে গুরুতর শ্বাসকষ্ট বা ঝুঁকির জন্য রক্তের গ্রুপ দায়ী হতে পারে বলা হয়েছে ওই গবেষণায়। চীনের সাউদার্ন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি দ্বারা পরিচালিত একটি গবেষণায় জানা গেছে রক্তের গ্রুপের সাথে করোনা ও Sars-Cov-2 ঝুঁকির সম্পর্ক রয়েছে। যদিও রিপোর্টটি পিয়ারে জার্নালে প্রকাশিত হয়নি।

গবেষকরা চীনের উহান ও শেনজেনে তিনটি হাসপাতালে দুই হাজার ১৭৩ জন কোভিড-১৯ আক্রান্ত রোগীর উপর গবেষণা করে এই তথ্য বের করেছে।

গবেষণায় দেখা গেছে 'এ পজিটিভ' রক্তের ব্যক্তিদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩৭ শতাংশ যেখানে 'ও পজিটিভ' আক্রান্ত রোগী মাত্র ২৬ শতাংশ।

প্রাথমিকভাবে দেখা গেছে যাদের ব্লাড গ্রুপ ‘এ পজেটিভ’, তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে। সেখানে যাদের ব্লাড গ্রুপ ‘ও’, তারা সংক্রমণ থেকে অনেকটাই সুরক্ষিত। বিভিন্ন রক্তের নির্দিষ্ট এন্টিবডি কারণে করোনাভাইরাসের ঝুঁকিতে ভিন্নতা দেখা গেছে। গবেষকরা জেনোম-ওয়াইড অ্যাসোসিয়েশন অ্যানালাইসিস করে বোঝার চেষ্টা করেছেন যাদের (Sars-Cov-2) এর জন্যে গুরুতর শ্বাসকষ্ট দেখা দিচ্ছে তাদের মধ্যে কোন জিন কমন।

কেন বিভিন্ন মানুষের মধ্যে করোনা ভিন্ন ভাবে আচরণ করছে তা বুঝতে এই গবেষণা আগামী দিনে বিজ্ঞানীদের সাহায্য করবে। কারো কারো ক্ষেত্রে রোগের সামান্য অথবা কোনো লক্ষণই পাওয়া যাচ্ছে না, আবার কারো ক্ষেত্রে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। এই গবেষণার সঙ্গে যুক্ত বৈজ্ঞানিকরা জানিয়েছেন, ‘গুরুতর কোভিড-১৯'র আক্রান্ত রোগীদের মৃত্যুর অন্যতম কারণ সিংহভাগ ক্ষেত্রে রেসপিরেটরি ফেলিওর।’ বয়স ও লিঙ্গ ভেদে আবার বদলে গেছে লক্ষণ। বিভিন্ন সমীক্ষায় একটাই ট্রেন্ড দেখা যাচ্ছে বয়স্ক পুরুষরা বেশি করে আক্রান্ত হচ্ছেন করোনা সংক্রমণে।

তবে এই গুরুত্বপূর্ণ গবেষণাটি পিয়ারে জার্নালে প্রকাশিত হয়নি। অর্থাৎ অন্য বিশেষজ্ঞরা বিষয়টি নিয়ে অন্যান্য পদ্ধতি ও মূল্যায়নের সুযোগ পায়নি।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement