১৫ জুলাই ২০২০

কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে?

কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে? - সংগৃহীত

সারা বিশ্বে লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। করোনা রুখতে প্রতিষেধক আর ওষুধ বানানোর চেষ্টায় দিন-রাত এক করে গবেষণা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক বিজ্ঞানী। এই পরিস্থিতিতে কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে তা হিসেব কষে জানিয়ে দিলেন একদল বিজ্ঞানী!

করোনা আক্রান্ত আর এই ভাইরাসে মৃত ব্যক্তিদের নিয়ে সমীক্ষা চালিয়ে যে তথ্য মিলেছে তার ভিত্তিতে একটি গাণিতিক মডেল তৈরি করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা। এই মডেল কাজে লাগিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকদের পর্যবেক্ষণ আর গণনা অনুযায়ী, ২৮ জুন সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে সিঙ্গাপুর। এর পর ২৭ অগাস্ট সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে ব্রিটেন। ২০ সেপ্টেম্বর আমেরিকাও করোনা-মুক্ত হতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা।

তবে এই হিসেব বা পর্যবেক্ষণ আর গণনা তখনই মিলবে, যখন এই দীর্ঘ সময় ওই সমস্ত দেশ সব রকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলবে। না হলে এই তারিখ পরিবর্তিত হতে পারে। বিশেষজ্ঞদের বিশ্বাস, সবকিছু নিয়ম মাফিক চললে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে সারা বিশ্ব থেকেই করোনাভাইরাসকে নির্মূল করা যাবে।

সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৫০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৪৭৩৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪৭৩৩)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪৬৯)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৪১২)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৭২)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৭৩৮)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই (৩৬০২)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৩৫৩৪)