৩১ মার্চ ২০২০

করোনাভাইরাস আগে ছড়িয়েছিল ইতালিতে!

-

চীনের উহান প্রদেশ থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছিল মারাত্মক করোনাভাইরাস। কিন্তু ইতালির এক চিকিৎসক এই যুক্তি মানতে নরাজ। তার দাবি, চীনের আগে ইতালিতে ছড়িয়ে পড়েছিল এই মারণ ভাইরাস। আর তিনি এই দাবির পিছনে যুক্তিও খাঁড়া করেছেন। মিলানের মারিও নেগরি ইনস্টিটিউট ফর ফার্মাকোলজিক্যাল রিসার্চ—এর অধ্যক্ষ জুসেপ্পে রেমুজ্জি জানিয়েছেন, ইতালিতে অনেক আগে করোনা ছড়াতে শুরু করেছিল।

চীনের উহানের আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনা। আর সেটা চীনের উহানে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার কয়েক সপ্তাহ আগের ঘটনা। সেই বিষয়ে তিনি ও একদল চিকিত্সক ইতালির প্রশাসনকে সতর্ক করেছিলেন বলেও দাবি করেন জুসেপ্পে। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এখনো করোনার উত্পত্তিস্থল খুঁজে বের করার জন্য গবেষমা করছেন। এরই মধ্যে ইতালির এই চিকিসকের দাবি নতুন করে বিতর্কের সৃষ্টি করল।

ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ছয় হাজার ৮২০ জন মারা গেছেন। ৬৯ হাজার ১৭৬ জন মানুষ ইতালিতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন। চীনের পর সবচেয়ে বেশি করোনাভাইরাসের বিস্তার ঘটেছে ইতালিতে। জুসেপ্পে দাবি করেছেন, গত নভেম্বরে ইতালির দক্ষিণাঞ্চলে অপরিচিত এক ধরনের নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এই নিয়ে প্রশাসনকে জানানো হলেও উদাসীন মনোভাব দেখায় সরকার।
সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ

ইউরোপে করোনাভাইরাসে কনিষ্ঠতম শিশুর মৃত্যু করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করোনা আতঙ্কের মধ্যে গণজমায়েত করে বিচারের আয়োজন, মারামারি করে ভণ্ডুল চৌগাছায় অর্ধশত দুস্থ পরিবারকে খুঁজে খাদ্য সামগ্রী দিলেন ইউএনও ইরাকে করোনায় মৃতদের কবর দেয়া নিয়ে শঙ্কা মধুপুরে করোনা উপসর্গে এক যুবকের মৃত্যু, বাড়ি লকডাউন করোনা আতঙ্কে বন্ধ জাদুঘর! চুরি ভ্যান গগের আঁকা বহুমূল্য চিত্র করোনায় মৃতের সংখ্যা ৩৯ হাজার ছাড়িয়েছে করোনা আতঙ্কে হবিগঞ্জে ২৩ চা বাগানের শ্রমিকরা স্বেচ্ছা ছুটিতে টাঙ্গাইলে হোম কোয়ারেন্টাইনে ৫১৮ জন মুন্সীগঞ্জে সামাজিক দূরত্ব মানছেন না অনেকেই, বসছে সাপ্তাহিক হাট

সকল