০৪ জুলাই ২০২০

ডিজমেনোরিয়া

-

নারী দেহের কতগুলো মেয়েলি সমস্যার মধ্যে ডিজমেনোরিয়া অন্যতম। প্রত্যেক মহিলাই ঋতুকালীন তলপেটে সামান্য ব্যথা এবং কিছুটা অস্বস্তিবোধ করেন। কিন্তু এই ব্যথা যদি খুব তীব্র হয় এবং স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটে, চিকিৎসার প্রয়োজন পড়ে; তাহলে একে বলে ডিজমেনোরিয়া।
অল্পবয়সী মেয়েদেরই এই সমস্যা হয়। এই ব্যথা তলপেট ও কোমর থেকে দুই উরুর উপরের অংশে বিস্তার করে। বমিভাব বা বমি, মাথাব্যথা ও ক্লান্তি লাগতে পারে। ঘন ঘন প্রস্রাব এবং পাতলা পায়খানা হতে পারে। বয়স বৃদ্ধির সাথে সাথে ব্যথার তীব্রতা কমে যেতে থাকে। কোনো কোনো মেয়ের পিরিয়ড হওয়ার দুই-এক বছরের মধ্যে তেমন কোনো ব্যথা হয় না। কিছুদিন পর যখন ডিম্বাশয় থেকে ডিম্বাণু নির্গমন হয়, তখন ব্যথাটা বাড়তে থাকে। এই ব্যথার সঠিক কারণ জানা যায়নি তবে সম্ভাব্য কতগুলো কারণে ডিজমেনোরিয়া হয়ে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হলোÑ
বয়ঃসন্ধিকালে মেয়েদের চাঞ্চল্য এবং বাড়তি মানসিক চাপ। * জরায়ুর অস্বাভাবিক গঠন এবং জরায়ুর মুখ সরু হওয়ার জন্য মাসিকের রক্ত ঠিকমতো বের হতে না পারলে জরায়ু পেশীর প্রবল সঙ্কোচনে পেটে ব্যথা হয়। * জরায়ুর এন্ডোমেট্রিয়ামে অতিরিক্ত পরিমাণ প্রজেস্টেরন হরমোন এবং প্রোস্টাগ্লান্ডিন নিঃসরণ হলে। * যেসব মেয়ের শারীরিক গঠন দুর্বল ও স্পর্শকাতর এবং আবেগি তাদের এ ধরনের ব্যথা বেশি হতে দেখা যায়।
চিকিৎসা : * চিকিৎসার জন্য প্রথমেই রোগিনীকে আশ্বস্ত করতে হবে যে এটি কোনো জটিল সমস্যা নয়। * ওজন কম বা ভগ্ন স্বাস্থ্য হলে পুষ্টিকর খাবার এবং পরিমিত বিশ্রাম নিতে হবে। * অল্পবয়সী মেয়ে হলে তাকে ধৈর্য ধরতে হবে। কারণ, বিয়ে বা সন্তান লাভের পর এ সমস্যা আপনা থেকেই চলে যায়। * পরিষ্কার-পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত প্যাড বা কাপড় ব্যবহার করতে হবে। * নিয়মিত ব্যায়ামের অভ্যাস করতে হবে। হাল্কা কাজকর্ম বা হাঁটাহাঁটি করলে ব্যথা খানিকটা কমে যায়। * অবহেলা না করে কোনো স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী অবশ্যই চিকিৎসা করাতে হবে।

লেখক : জেনারেল প্রাকটিশনার (মহিলা ও শিশু), মুক্তাগাছা, ময়মনসিংহ।


আরো সংবাদ

কেমন করে বীর ডুবুরী সিন্ধু সেঁচে মুক্তা আনে... রমেক হাসপাতালে জরুরি করোনা চিকিৎসা সামগ্রী সরবরাহের দাবি রাঙ্গার গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ২ নারী গার্মেন্ট শ্রমিক নিহত অ্যান্টিবডি নয়, করোনায় গেমচেঞ্জার ‘টি সেল’! করোনায় ২৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩২৮৮ বরগুনায় শীর্ষে বামনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শ্রমিকদের ঈদের ছুটি পর্যায়ক্রমে দেয়ার আহ্বান ওবায়দুল কাদেরের আজও বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ, আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক গাজীপুরে নদীতে নিখোঁজের ৩০ ঘণ্টা পর স্কুলছাত্রের লাশ উদ্ধার লকডাউনে ওয়ারী, স্থাপন করা হবে নমুনা সংগ্রহ বুধ এবার বিনামূল্যে প্লাজমা ও অক্সিজেন দিচ্ছেন নারায়ণগঞ্জের কাউন্সিলর খোরশেদ

সকল

কাশ্মিরের ছবি ঘিরে তোলপাড় : নাতি বলল, দাদুকে পুলিশই গুলি করে মেরেছে (১০৮০৬)‘হয় রাস্তা নির্মাণ করুন, না হলে বাংলাদেশে যেতে দিন’ (১০৪১৮)হঠাৎ লাদাখে মোদি (৯৩৫৩)সিরাজউদ্দৌলার হত্যাকারীদের যা পরিণতি হয়েছিল (৭৮৮২)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৭২৭২)ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত (৬০৯৮)ভেনিজুয়েলাগামী ইরানের তেল ট্যাঙ্কার জব্দের নির্দেশ যুক্তরাষ্ট্রের (৫০৩৩)এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে (৫০১৫)ভারতীয় সেনাবাহিনী পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী : মোদি (৪৬৭৫)আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে, ঠিক হবে আদালতে (৪৫৯২)