০৩ এপ্রিল ২০২০

গর্ভাবস্থায় ত্বকের সমস্যা

-

গর্ভধারণ মাতৃত্বের সীমাহীন আনন্দ। এ সময় গর্ভবতী মায়ের পুষ্টি ও পরিচর্যার গুরুত্ব অনেক। গর্ভাবস্থায় ত্বক সমস্যা প্রথম প্রেগনেন্সির শেষের দিকে হতে পারে। সারা শরীরে বিশেষ করে পেট ও হাতের চুলকানি এবং লাল হয়ে যাওয়া একে পলিসরফিক ইরাপশন অব প্রেগনেন্সি বা পিউপিপি বলে বা পিউপিপি। এ রকম চুলকানির ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে, গর্ভবতীর জন্ডিস আছে কি না দেখে নেয়া উচিত। তবে সাধারণত ক্যালামাইনযুক্ত লোশন ব্যবহার করলে চুলকানির হাত থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। প্রসবের পর এটি আপনা থেকেই মিলিয়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।
আবার অনেক সময় প্রেসন্যান্সির চার-পাঁচ মাস থাকাকালীন অবস্থায় তলপেট, থাই ও বুকে ফাটা এবং লম্বা কুঁচকানো দাগ দেখা যায় একে স্ট্রেচ মার্ক বা স্ট্রোয় বলে। এই রকম দাগ হঠাৎ মোটা হলেও হতে পারে, আবার বয়ঃসন্ধিতেও দেখা দিতে পারে। ত্বকে টান পড়ার জন্য এ রকম ফাটা দাগের সৃষ্টি হয়। এটি কোনো অসুখ নয়। এটি হলো একটি কসমেটিক সমস্যা। ভিটামিন-ই, অ্যালোভেরা, ট্রেটিনাইসযুক্ত মলমের সাহায্যে এর উপশম হতে পারে। প্রেগনেন্সির দ্বিতীয় ভাগে পানি নিয়ে ফুলে উঠে হারপিস ইনফেকশনের মতো দেখতে চুলকানি থাকে। এ রকম ইনফেকশনকে ‘হারপিস জেসটেশন’ বলে। এ রোগের সাথে হারপিস ভাইরাস ইনফেকশনের কোনো সম্পর্ক নেই।
এ ক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত।


আরো সংবাদ

বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে বিদেশে আটকেপড়া বাংলাদেশীদের সমস্যা সমাধানে দৃষ্টি রাখছে মন্ত্রণালয় করোনা রোগীর সংস্পর্শে আসা এক হাসপাতালের চিকিৎসকসহ ৭ জন হোম কোয়ারেন্টিনে দেশের কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল প্রধানমন্ত্রীর ৩১ দফা মেনে চলুন: কাদের করোনা সামলাতে পারলে ৭.৮ শতাংশ প্রবৃদ্ধি হবে ফ্রান্সে করোনাভাইরাসে আরো ৪৭১ জনের মৃত্যু সাম্প্রদায়িক এই ট্র্যাজেডি করোনাভাইরাসের চেয়েও বড় হুমকি : আরশাদ মাদানি সাতক্ষীরায় জ্বর, সর্দি নিয়ে কলেজছাত্রের মৃত্যু করোনার থাবায় যুক্তরাষ্ট্রে এক কোটি বেকার

সকল