১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনায় স্বাদ ও ঘ্রাণশক্তি লোপ পায়!

করোনায় স্বাদ ও ঘ্রাণশক্তি লোপ পায়! - সংগৃহীত

করোনাভাইরাসের নতুন কয়েকটি উপসর্গ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে দিয়েছে ব্রিটিশ নাক-কান-গলা বিশেষজ্ঞদের সংগঠন 'ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ অটোরাইনোল্যারিংগোলজি' বা ইটিএন ইউকে। তারা জানিয়েছে, কোনো ব্যক্তির হঠাৎ ঘ্রাণ ও স্বাদগ্রহণের শক্তি লোপ পাওয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হতে পারে। জ্বর ও সর্দি-কাশির মতো করোনার সাধারণ লক্ষণ এই সব রোগীর শরীরে নাও দেখা যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে তারা। বিশেষত চীন, ইতালি ও দক্ষিণ কোরিয়ায় বহু করোনা আক্রান্ত রোগীর ঘ্রাণশক্তি লোপ পাওয়ার ঘটনা ধরা পড়েছে বলে গত ২১ মার্চ প্রকাশিত এক বিবৃতিতে ইটিএন ইউকের পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্রিটিশ চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, জার্মানিতে প্রতি তিনজন করোনা আক্রান্তের মধ্যে দু'জনের ঘ্রাণশক্তি লোপ পেয়েছে। অন্যদিকে, দক্ষিণ কোরিয়াতে ৩০ শতাংশ করোনা আক্রান্তের অন্যতম গুরুত্বপূর্ণ উপসর্গ হিসেবে ঘ্রাণ ও স্বাদগ্রহণের শক্তি হারানোর বিষয়টি সামনে এসেছে। যে কারণে জ্বর বা সর্দি-কাশির মতো লক্ষণ না থাকলেও কোনো ব্যক্তির ঘ্রাণ এবং স্বাদগ্রহণের শক্তি লোপ পেলে তাকে আপাতত সেল্ফ কোয়ারানটিনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতে এটি একান্ত প্রয়োজন বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট ৩৫১,৬০৯ জন রোগীর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫,৩৬১ জনের। আর ১১৫,৯৬১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। বিশ্বের মধ্যে এখন পর্যন্ত সবথেকে বেশি করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে ইতালিতে। সর্বশেষ পাওয়া পরিসংখ্যান অনুসারে সে দেশে মারা গেছেন ৫,৪৭৬ জন।
সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement