১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কর্মক্ষেত্রে করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে যা করবেন

- প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। কোনোভাবেই যেন থামছে না মৃত্যুর মিছিল। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫ হাজার ৮৩৯ জনে দাঁড়িয়েছে। ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৫৬ হাজার ৭৩০ জন। বিশ্বের ১৫২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে প্রতিনিয়ত সর্তকতা জারি করা হচ্ছে। বিভিন্ন স্বাস্থ্য দপ্তর ও প্রশাসনের সহায়তায় স্কুল, কলেজ, অফিস, এয়ারপোর্ট ইত্যাদি জায়গায় মানুষকে সচেতন করে তোলা হচ্ছে। তবে শুধু সরকার বা স্বাস্থ্য দপ্তরই নয়, সুস্থ থাকতে ও রোগটিকে প্রতিরোধ করতে ব্যক্তি পর্যায়ে সকলকেই দায়িত্ব পালন করতে হবে। পাশাপাশি প্রতিরোধ করার উপায়গুলো অপরকেও জানাতে হবে। আমাদের কর্মক্ষেত্রেও এই রোগে আক্রান্ত হবার আশঙ্কা অনেক বেশি।

চলুন জেনে নিই কীভাবে কর্মক্ষেত্রে করোনা ভাইরাস থেকে নিরাপদে থাকার কিছু টিপস

  • নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে নিজের নিরাপত্তার স্বার্থে অফিসে যাওয়ার সময় হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড রাব বা সোপ ডিসপেনসার কাছে রাখুন। খাওয়ার আগে এবং টয়লেট যাওয়ার পরে অবশ্যই ব্যবহার করুন।
  • ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, অফিসে করোনা ভাইরাস সম্পর্কে শিক্ষা প্রদান করুন বা রোগটি সম্পর্কে বোঝান। যাতে, কারও যদি জ্বর হয় তবে সেই ব্যক্তি যেন কিছুদিন অফিস যাওয়া বন্ধ রাখেন। করোনার সামান্যতম লক্ষণ দেখা দিলে ঘরে থাকতে বলুন এবং ঘরে থেকেই অফিসের কাজ করার পরামর্শ দিন। অহেতুক আতঙ্ক ছড়াবেন না।
  • অফিসে থাকাকালীন মাস্ক ব্যবহার করুন। মাস্কটি মুখ থেকে খুলে নিজের ডেস্কে বা অন্যের ডেস্কে রাখবেন না। এমনকি, হাঁচি বা কাশির সময় ব্যবহার করা রুমাল সাবধানে রাখুন।
  • কর্তৃপক্ষকে বলুন অফিসের কিচেন, লিফটের সুইচ, দরজার হাতল, রেস্ট রুম ইত্যাদি জায়গাগুলো জীবাণুনাশক ফিনাইল দিয়ে পরিষ্কার করতে। অফিস চলাকালীন এইসব জায়গাগুলো প্রতিদিন তিন থেকে চারবার পরিষ্কার করতে হবে।
  • অফিসে ঢুকে কাজ করার আগে নিজের ডেস্ক, কম্পিউটার, মাউস, কিবোর্ড ও টেলিফোন জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করিয়ে নিন। তারপর এগুলো ব্যবহার করুন।
  • অফিসের ভেতরে থাকা ডাস্টবিনটি অফিসের বাইরে রাখুন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল