০৬ এপ্রিল ২০২০

মেদ কমাতে যেসব সবজি খাবেন না

-

শরীরের অতিরিক্ত ওজন ঝরানোর ক্ষেত্রে ওজন বাড়ে এমন খাবার থেকে দূরে থাকাটাই মোক্ষ। নিয়ম মেনে ডায়েট অনুসরণে খাওয়া-দাওয়া করার সময় বা সুযোগ সবার থাকে না ঠিকই, কিন্তু সুস্থ থাকতে বেশ কিছু খাবার এড়িয়ে চলার প্রবণতা আজকাল অনেকেরই থাকে।
তবে বেশির ভাগ মানুষই মনে করেন, তেল-মশলা আর মিষ্টি বাদ দিতে পারলেই বোধহয় ওজন বাড়া নিয়ন্ত্রণ হয়ে যাবে। ফ্যাট জাতীয় খাবার না খেলেই আর সবজির মধ্যে আলু বাদ দিলেই ওজন কমানোর কাজ হয়ে যায় ভাবেন অনেক মানুষ। হয়তো এসব কাজে ওজন কমানোর কাজটা খানিকটা এগিয়ে যায়, তবে সারাদিন চর্বি জমা রুখতে প্রোটিন ও শাক-সবজির ওপর ভরসা করে থাকলেও অনেক শাক-সবজির হাত ধরেই শরীরে চুপিসারে প্রবেশ করছে মেদ।
শাক-সবজি ঠিক কিভাবে খাচ্ছেন আর কী কী শাকসবজি খাদ্যতালিকায় রাখছেন বা কিভাবে খাচ্ছেন, এ সবের উপরও নির্ভর করে মেদ জমার প্রবণতা। দেখে নিন কোন সবজি বিপদ বাড়াচ্ছে শরীরেÑ
সবজির গুণাগুণ নষ্ট হয় কড়া আঁচে রান্না করলে, তেলে বেশি নাড়াচাড়া হলে। তাই ভাজা খাওয়া ছাড়–ন। চেষ্টা করুন সেদ্ধ সবজিতে আস্থা রাখতে। একান্তই সেদ্ধ খেতে একঘেয়ে লাগলে মাঝে মাঝে হালকা তেলে নেড়ে নিন অল্প।
খাদ্যতালিকা থেকে শুধু আলু বাদ দিলেই হবে না, আলুর তৈরি ফিঙ্গার চিপসও অবশ্যই বাদ দিতে হবে। ভেজিটেবিল চপ বা অন্য কোনো সবজির তেলেভাজা কিংবা চপ খাওয়া যাবে না। কারণ সবজির সাথে যে তেল ও ময়দার ট্রান্স ফ্যাটের সাথে শরীরে প্রবেশ করে, তাতে খুব তাড়াতাড়ি মেদ বাড়ে।
মেদ জমা কমাতে খাদ্যতালিকা থেকে বাদ দিন ফুলকপি ও বাঁধাকপি। এই দুই সবজিতেই মেদ বাড়ানোর উপাদান মজুত আছে।
সালাদ খাওয়া স্বাস্থ্যকর। কিন্তু প্যাকেটজাত সালাদের ড্রেসিংয়ে থাকা ট্রান্স ফ্যাট ও অতিরিক্ত নুন উল্টো শরীরের ক্ষতি করে। তাই সালাদ খেলে বাড়িতে কাটা সালাদে আস্থা রাখুন।
আলু তো বাদ দিয়েছেন, এবার গাজর, বিট এ সব সবজিও যথাসম্ভব কম খান। এসব সবজির শর্করা ওজন বাড়ায়। তাই এসব সবজি খেলে সেদ্ধ করে পানি ফেলে দিয়ে তারপর নিশ্চিন্তে খান।
ভুট্টার গ্লাইসেমিক ইনডেক্স খুব উচ্চ। সুইট কর্নের শর্করাও ওজন বাড়ায়। তাই ভুট্টাও এড়িয়ে চলুন।
কেবল আলুর নয়, যেকোনো সবজির চিপসই খুব ক্ষতিকর। রোদে শুকিয়ে, নুন দিয়ে চিপস তৈরি হয়। তাই এতেই খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর সাথে থাকা নুন, শরীরে পানি জমাতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে। তাই এড়িয়ে চলতে হবে যেকোনো সবজির চিপসও।

 


আরো সংবাদ