২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য

-

লেবুর খোসা উপকারী

লেবুর খোসা কাঁচা খেলে শরীরের খুব উপকার হয়ে থাকে। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। তবে লেবুর রসের চেয়ে লেবুর খোসা বেশি উপকারী যেমন এলাচি লেবুর খোসা হজম শক্তি ও চোখের জন্য খুবই উপকারী বলে জানা গেছে। ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়ায় ডাক্তাররা লেবুর পাশাপাশি অর্থাৎ লেবুর রসের পাশাপাশি তার খোসা খাওয়ার জন্যও পরামর্শ দিয়ে থাকেন। লেবুর খোসায় একজাতীয় টক ও তিতা মিক্সড পদার্থ রয়েছে যাতে আছে পেট পরিষ্কার ও খাওয়া-দাওয়ায় অরুচি দূর করার উপায়।
বিষণœতা মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়

আপনার কি সম্প্রতি হার্ট সার্জারি হয়েছে? আপনি কি বিষণœতায় ভোগেন? সেই সাথে আরেকটি প্রশ্ন, আপনি কি বেশি দিন বাঁচতে চান? তবে সাবধান, অহেতুক বিষণœ হবেন না। বিজ্ঞানীরা সম্প্রতি এক গবেষণায় দেখেছেন, বাইপাস সার্জারির পর বিষণœতায় ভুগলে মৃত্যুর শঙ্কা দ্বিগুণ বাড়িয়ে দেয়। নর্থ ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের বিজ্ঞানীরা ১৯৮৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ৮১৭ জন রোগীর ওপর পরীক্ষা করে দেখেছেন, সার্জারির আগে ও পরে বিষণœতার পরীক্ষার পর চিকিৎসা করা সম্ভব হলে মৃত্যুর ঝুঁকি অনেকখানি কমানো সম্ভব।
রোগীদের বিষণœতার সম্ভাবনা আছে কি না, বাইপাস সার্জারির আগে তা পরীক্ষা করে নেয়ার জন্য পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। তবে তারা বিষণœতা কিভাবে মৃত্যুর ঝুঁকি বাড়ায় তা আরো গবেষণা করে দেখার জন্যও আহ্বান জানিয়েছেন। গবেষকরা সার্জারির ঠিক আগে বিষণœতা পরীক্ষা করে দেখেছেন, সার্জারির ছয় মাস পর পরীক্ষা করেছেন এবং পরে তারা পাঁচ বছর ধরে নিয়মিতভাবেই পরীক্ষা করেছেন। কারো কারো ক্ষেত্রে ১২ বছর ধরেও পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার পাঁচ বছরের মধ্যে ১২২ জনের মৃত্যু হয়েছে। ৪০ শতাংশ বিষণœতায় আক্রান্ত রোগী পাওয়া গেছে। সার্জারির সময় যেসব রোগীকে মাঝারি থেকে গুরুতর বিষণœতায় ভুগতে দেখা গেছে অথবা সার্জারির পর মৃদু বিষণœতায় ভুগছিল, পরের ছয় মাসে পরীক্ষায় তাদের মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ বেড়ে গিয়েছিল।
ড. জেমস ব্লুমেনথাল বলছিলেন, সার্জারির আগে ও পরে রোগীর মনস্তাত্ত্বিক পরীক্ষা করা খুব একটা ব্যয়সাপেক্ষ নয়। আর এর মধ্য দিয়ে জীবন রক্ষা করাও মোটামুটি সহজসাধ্য। তার মতে, মেডিক্যাল ম্যানেজমেন্টের অগ্রসরতা সত্ত্বেও ক্লিনিক্যাল ডিপ্রেশন সম্পর্কে আগে থেকেই ধারণা থাকলে ক্ষতিকর ফলাফল থেকে কিছুটা হলেও রেহাই পাওয়া যায়। সিএবিজি’র মধ্য দিয়ে যাওয়া রোগীরা ক্লিনিক্যালি ডিপ্রেসড হওয়ায় তাদের মৃত্যুর ঝুঁকি প্রবল থাকলেও গবেষকদের মতে সার্জারির পর চিকিৎসার মাধ্যমে এটা কাটানো সম্ভব।
তবে এই ঝুঁকি বৃদ্ধির জন্য দায়ী ম্যাকানিজমগুলো ভবিষ্যতে আরো ভালো করে গবেষণা করে দেখতে হবে বলেও গবেষকরা জোরারোপ করেছেন। কেননা, ধূমপান, উচ্চ রক্তচাপ এবং অস্বাভাবিক স্থূলতার সাথেও বিষণœতার যোগসূত্র রয়েছে।
ব্যায়াম ছেড়ে দিলে
ওজন বাড়ে

যারা প্রতিনিয়ত ব্যায়াম করেন তাদের ব্যায়াম বা শরীরচর্চা অব্যাহত রাখা উচিত। হঠাৎ ব্যায়াম ছেড়ে দিলে শরীরের ওজন বাড়তে পারে। তাই প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত পাঁচ দিন ব্যায়াম করা ভালো। তবে মনে রাখবেন ব্যায়ামের সাথে আপনার খাদ্য তালিকার মিল থাকতে হবে। এক ঘণ্টা ব্যায়াম করে শরীর থেকে যতটা ক্যালরি বা খাদ্যশক্তি ব্যয় হয় তার চেয়ে অনেক বেশি খাদ্যশক্তি গ্রহণ করেন অনেকে। একজন পূর্ণবয়স্ক ব্যক্তির দৈনিক আড়াই থেকে তিন হাজার কিলোক্যালরি খাদ্যশক্তি প্রয়োজন। আর এই খাদ্যশক্তি আসতে হবে সব ধরনের খাবার থেকে। তবে খাবারের মেনুতে চর্বিযুক্ত খাবার কম থাকা ভালো। পাশাপাশি শুধু ব্যায়াম নয়, যাদের নাচের অভ্যাস আছে তাদেরও হঠাৎ করে নাচ ছেড়ে দেয়া উচিত নয়।
ষ ডা: রুমানা চৌধুরী


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল