২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্বাস্থ্য তথ্য

-

লাউয়ের চেয়ে লাউশাক বেশি পুষ্টিকর

লাউশাকে উল্লেখযোগ্য পুষ্টি উপাদানের মধ্যে ক্যালসিয়াম এবং ভিটামিন সি’র পরিমাণ বেশি। কচুশাক, লালশাক, পুঁইশাক, কলমিশাক, শিম ও ঢেঁড়স ছাড়া সব শাকসবজির চেয়ে ক্যালসিয়ামের পরিমাণ দ্বিগুণ থেকে আটগুণ বেশি। অপর দিকে, খাদ্যশক্তি ছাড়া লাউয়ে অন্য কোনো পুষ্টি উপাদান উল্লেখযোগ্য পরিমাণে নেই। তবে লাউ কোষ্ঠকাঠিন্য দূর করে এবং বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক। লাউয়ের চেয়ে লাউশাকে পুষ্টি বেশি। যেমনÑ আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন সি ও মোট খনিজ পদার্থ বেশি।
এখানে প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী লাউ ও লাউশাকের পুষ্টিমান দেয়া হলোÑ
পুষ্টি উপাদান লাউ লাউশাক
জলীয় অংশ (গ্রাম) ৮৩.১ ৮৭.৯
আমিষ (গ্রাম) ১.১ ২.৩
শর্করা (গ্রাম) ১৫.১ ৬.১
ক্যালসিয়াম (মিলিগ্রাম) ২৬ ৮০
আয়রন (মিলিগ্রাম) ০.৭ -
ভিটামিন সি (মিলিগ্রাম) ৪ ৯০
মোট খনিজ পদার্থ (মিলিগ্রাম) ০.৬ ১.৭
খাদ্যশক্তি (কিলোক্যালরি) ৬৬ ৩৯

ভিটামিন সি’র কার্যকারিতা
ভিটামিন সি দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দেহের প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা বাঞ্ছনীয়। রক্তে পর্যাপ্ত ভিটামিন সি থাকলে রোগ সহজে আক্রমণ করতে পারে না। পূর্ণবয়স্ক ব্যক্তির দৈনিক ৬০ মিলিগ্রাম ভিটামিন সি’র প্রয়োজন। শিশুদের খাদ্যে দৈনিক ৩৫-৫৫ মিলিগ্রাম এবং অন্তঃসত্ত্বা ও প্রসূতি মায়ের জন্য দৈনিক ৭০ গ্রাম ভিটামিন সি’র দরকার।
ভিটামিন সি স্কার্ভি রোগ প্রতিরোধ করে। দাঁত, মাড়ি ও পেশি মজবুত করে। সর্দি-কাশি নিরাময় করে। পানিতে দ্রবীভূত হওয়ায় খুব সহজে দেহে শোষিত হয়। রক্তের হিমোগ্লোবিন গঠনে সহায়তা করে। দেহের ক্ষত নিরাময়ে সহায়তা করে। রক্তের জমাট বাঁধার ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন সি রক্তে বিশুদ্ধতা আনে। পাকস্থলীর সুস্থতা রক্ষা করে। রক্তে লোহার পরিমাণ বাড়ায়।
টাটকা শাক-সবজি ও ফলমূল ভিটামিন সি’র উৎকৃষ্ট উৎস। আমলকী, পেয়ারা, টমেটো, কমলা, বাতাবিলেবু, পাতিলেবু, আমড়া, কামরাঙা ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়া গাঢ় সবুজ বর্ণের শাক, অঙ্কুরিত ছোলা, ফুলকপি, বাঁধাকপি, কাঁচামরিচ ও লেটুস পাতাতেও মোটামুটি ভিটামিন সি বিদ্যমান। যেহেতু ভিটামিন সি পানি, বাতাস ও তাপের সংস্পর্শে সহজে নষ্ট হয়ে যায়, তাই এ জাতীয় খাদ্য যতটা সম্ভব তাজা বা টাটকা খাওয়া উচিত। খাদ্য তালিকায় প্রতিদিন কিছু কিছু টাটকা ও তাজা সবজি এবং ফলমূলের ব্যবস্থা রাখা উচিত।
Ñ কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ


আরো সংবাদ



premium cement