২৬ মে ২০২০

স্বাস্থ্য তথ্য

-

অপারেশনের আগে আলু নয়

আপনি যদি সম্প্রতি কোনো অপারেশন করানোর জন্য প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে অবশ্যই অপারেশনের আগে খাবারের ব্যাপারে সচেতনতা অবলম্বন করবেন এক অ্যানেসথেসিওলজিস্টের সাথে পরামর্শ করুন। সম্প্রতি শিকাগোতে বিভিন্ন ইউনিভার্সিটি পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে উদ্ভাবন করেছে, আলু ও টমেটোতে এমন কিছু কম্পাউন্ড থাকে যা কি না অ্যানেসথেসিয়ার কার্যকারিতা কমিয়ে ফেলে। ফলে অপারেশনের সময় রোগী ব্যথা অনুভব করে।

মেয়োনিজ জীবাণু
ধ্বংস করে

মেয়োনিজ একটি সুস্বাদু খাদ্য। এটি বিভিন্ন ফাস্টফুডের দোকানগুলোতে ও বাসায় মাখনের পরিবর্তে স্থান করে নিয়েছে। এর প্রধান একটি উপাদান ডিম। গবেষকেরা উদ্ভাবন করেছেন, মেয়োনিজে যে উচ্চ ক্ষমতাসম্পন্ন এসিড রয়েছে তা সালমোনিলা, ই-কোলাই এবং স্টেফাইলো কক্কাইয়ের মতো শক্তিশালী ব্যাকটেরিয়া বা জীবাণুগুলোকে মেরে ফেলতে সক্ষম।
সিসা কতটুকু
ক্ষতিকর
বহু পরীক্ষা-নিরীক্ষার পর হার্ভার্ডের গবেষকেরা নতুন এক সিদ্ধান্তে উপনীত হয়েছেন, যদি শরীরে ভিটামিন-সি, ডি এবং আয়রনের পরিমাণ কম থাকে তাহলে সিসা শরীরে শোষিত হয় এবং জমা হতে থাকে। সিসার প্রধান উৎস হলোÑ খাবার পানি এবং স্কুটারের ধোঁয়া। ৭৪৭ জনের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে যাদের শরীরে ভিটামিন-ডির পরিমাণ ১৭৯ আই ইউ, ভিটামিন-সির পরিমাণ ১০৯ মিলিগ্রামের কম থাকে তাদের রক্তে ও হাড়ে সিসার পরিমাণ বেশি থাকে। বর্তমানে উচ্চ রক্তচাপ, কিডনির অসুবিধা এবং রক্তস্বল্পতার কারণ হিসেবে সিসাকে চিহ্নিত করা হচ্ছে।
ষ ডা: রুমানা চৌধুরী


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes buy Instagram likes cheap Adiyaman tutunu