২৫ মে ২০২২
`

শীতে গরম পানিতে গোসল


শীতে আমরা অনেকেই গোসল করতে গরম পানি ব্যবহার করি। গরম পানিতে গোসল করা কতটা স্বাস্থ্যকর তা কিন্তু বিবেচনা করছি না। আসলে বয়স, ঋতু, অভ্যাস, রোগ এমন বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে গোসলের জন্য ঠাণ্ডা বা গরম পানি বেছে নিতে হবে। আয়ুর্বেদে বলা হয়েছে গোসলের সময় শরীরে গরম পানি ব্যবহার করলেও মাথায় ঠাণ্ডা পানি ব্যবহার করতে হবে। কারণ গরম পানি আমাদের চুল ও চোখের জন্য ক্ষতিকর, শারীরিক ধরনের ওপর নির্ভর করে আপনি গোসলে ঠাণ্ডা না গরম পানি ব্যবহার করবেন। যেমন আপনি যদি সুস্থ আর সুঠাম দেহের হন তবে ঠাণ্ডা পানিতে গোসল করুন।

না হলে হালকা গরম পানিই ঠিক আছে, লিভারে সমস্যা, বদহজম, হাত-পা, শরীর জ্বালা করলে ঠাণ্ডা পানিতে গোসল করুন, আর এলার্জি, কাশি, ঠাণ্ডা, পায়ের ব্যথা, সাইনাস, বাত এ ধরনের রোগ থাকলে গরম পানিতে গোসল করুন, শিশু ও বৃদ্ধদের জন্য গরম পানি ভালো, ছাত্রছাত্রীরা যারা পড়াশোনায় বেশি সময় ব্যস্ত থাকেন এবং পর্যাপ্ত ঘুমাতে পারেন না তারা ঠাণ্ডা পানিতে গোসল করলেই বেশি উপকার পাবেন, সকালে ঠাণ্ডা পানিতে গোসল করা শরীরের জন্য ভালো। কিন্তু রাতে বাড়ি ফিরে সারা দিনের ক্লান্তি দূর করতে গরম পানি বেশি উপকারী, নিয়মিত ব্যায়াম করার পর গরম পানিতে গোসল করতে পারেন, নিয়মিত শরীরে তেল ম্যাসেজ করে আধা ঘণ্টা পর গোসল করার অভ্যাস করুন, ভালো ত্বক এবং স্বাস্থ্যের জন্য গোসলের পানিতে কয়েকটি নিম পাতা দিয়ে রাখুন।

শীতকালে গরম পানিতে গোসল করলে খেয়াল রাখতে হবে পানি অতিরিক্ত গরম হবে না, অবশ্যই সহনীয় পর্যায়ে আরামদায়ক উষ্ণ পানিতে গোসল সারতে হবে। ইন্টারনেট।


আরো সংবাদ


premium cement
মালিক-সমিতির দ্বন্দ্বে বরগুনার-পটুয়াখালী রুটে বাস চলাচল বন্ধ করোনাকালে মদের পার্টি : প্রচণ্ড চাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী চাকরিচ্যুত করায় মামাতো ভাইয়ের ৮৮ ভরি স্বর্ণ লুটের অভিযোগে গ্রেফতার ২ গজারিয়ায় একসাথে ৩ কন্যাসন্তানের জন্ম, আজীবন ফ্রি চিকিৎসা ঢাবি প্রশাসন বিমাতার মতো আচরণ করছে : ঢাবি ছাত্রদল মঠবাড়িয়ায় পাওনা টাকার জন্য প্রতিবন্ধী শিশুকে আটকে রাখে ভাবি ভালুকায় গর্ত থেকে তরুণীর লাশ উদ্ধার মিসরীয়দের গাছের পাতা খেতে বললেন প্রেসিডেন্ট সিসি এমসি কলেজের হল থেকে ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার দিনাজপুরে ঘুষের টাকাসহ সরকারি কর্মকর্তা আটক ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষের ঘটনায় ৪ শ’ জনের বিরুদ্ধে মামলা

সকল