২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কামরাঙ্গা কিডনি বিকল করে

-

কামরাঙ্গা কাঁচা টক অবস্থায় যেমন সুস্বাদু, তেমনি পাকা মিষ্টি অবস্থায়ও অনেক উপাদেয়। প্রাক ঐতিহাসিক যুগ থেকে কামরাঙ্গা বেশ জনপ্রিয় ফল।
কিন্তু অতি সম্প্রতি গবেষণায় দেখা গেছে, কামরাঙ্গা বা কামরাঙ্গার রস খাওয়ার পর কিডনি বিকল হয়ে পড়ে।
কামরাঙ্গা বা তার রস মানুষ কী কারণে খায়? সাধারণত ফল হিসেবে কাঁচা বা পাকা কামরাঙ্গা বেশ জনপ্রিয়। শুধু বাংলাদেশ নয়, এশিয়ার অনেক দেশে ডায়াবেটিসসহ আরো কিছু রোগের চিকিৎসায় প্রচুর কামরাঙ্গার রস একসাথে অথবা প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণে অনেক দিন ধরে পান করে থাকে।
কামরাঙ্গায় রয়েছে নানা পুষ্টিগুণ। এ ছাড়াও রয়েছে দু’টি বিশেষ উপাদান। যেমন-
১. অক্সালিক অ্যাসিড।
২. ক্যারাম্বক্সিন।
অক্সালিক অ্যাসিড, টক অবস্থায় মিষ্টি অবস্থার চেয়ে বেশি থাকে।
কামরাঙ্গা কিভাবে ক্ষতি করে?
সাধারণত যাদের কিডনি ভালো, স্বাভাবিক পরিমাণে কামরাঙ্গা খেলে তাদের কোনো ক্ষতি হয় না। তবে এরা যদি অত্যধিক কামরাঙ্গা বা রস অথবা নির্দিষ্ট পরিমাণে অনেক দিন গ্রহণ করে, তা হলে শরীরে অতিমাত্রায় অক্সালিক অ্যাসিড জমে গিয়ে অক্সালেট নেফ্রোপ্যাথি হয়ে কিডনি বিকল হতে পারে।
তা ছাড়া যাদের কিডনি সমস্যা রয়েছে, তারা যদি অল্প পরিমাণ কামরাঙ্গা বা রস যেমনÑ একটি বা কয়েক টুকরা কামরাঙ্গা খেলেই কিডনি বিকল হয়ে যায়।
অন্য দিকে যাদের ক্রনিক কিডনি ডিজিজ বা ক্রনিক কিডনি ফেইলিউর রয়েছে, তারা কামরাঙ্গা খেলে অজ্ঞান পর্যন্ত হয়ে যেতে পারে। এ অবস্থায় মানুষের মৃত্যুর হার বেশি। আগে মনে করা হতো, কিডনি ফেইলিউরের মাত্রা বাড়ার কারণে এ অবস্থা হয়। কিন্তু পরবর্তীকালে দেখা গেছে, কামরাঙ্গার ক্যারাম্বক্সিন নামক উপাদানের জন্য এ অবস্থা হয়। তা হলে কামরাঙ্গা কী একদম খাওয়া যাবে না? আসলে তা নয়, যাদের কিডনি ভালো তারা স্বাভাবিক পরিমাণ কামরাঙ্গা খেতে পারবেন। অত্যধিক পরিমাণে কামরাঙ্গা খাওয়া এবং যাদের কিডনি সমস্যা আছে তারা কামরাঙ্গা বা এর রস পান থেকে পুরোপুরি বিরত থাকবেন।
প্রাকৃতিক বা গাছ-গাছড়া থেকে উৎপন্ন এমনও ওষুধ আছে, যার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে কেউ কিছুই জানেন না, তা সেবন আপনার মৃত্যুর কারণও হতে পারে। তাই উদ্ভিদ ওষুধ সবসময় নিরাপদ ভাবার উপায় নেই।

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল