২৫ মে ২০২০

অস্থিসন্ধির প্রদাহে অপারেশন

-

আর্থ্রাইটিসের চিকিৎসায় বা অস্থিসন্ধিতে প্রদাহ হলে কি কখনো অপারেশন লাগে ? এর সহজ উত্তর হলো
- হ্যাঁ। ব্যথা কমাতে ও অস্থিসন্ধির উন্নতি ঘটাতে অস্থিসন্ধিতে অপারেশনের প্রয়োজন হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এটা অস্থিসন্ধির ক্ষয় হওয়ার প্রক্রিয়াকে মন্থর করে।

কোন ধরনের অপারেশন করা হয়
বিভিন্ন ধরনের অপারেশন করা হতে পারে, যেমনÑঅস্থিসন্ধিতে সাইনোভিয়াল টিস্যু কেটে ফেলা, জয়েন্ট ক্যাপসুলের মৃত টিস্যু দূর করা, অমসৃণ কার্টিলেজকে মসৃণ করা ইত্যাদি। এতে হাঁটুর নড়াচড়ার উন্নতি ঘটে, অস্থিসন্ধিগুলো স্থিত হয়। অবর্ণনীয় ব্যথা কমাতে ও অকার্যকর অস্থিসন্ধির জন্য অস্থিসন্ধি প্রতিস্থাপন করা হতে পারে।

অস্থিসন্ধির কার্যকারিতা ফিরিয়ে আনতে কিংবা উপসর্গগুলো দূরীভূত করতে চিকিৎসক অপারেশনের সিদ্ধান্ত নেয়ার আগে রোগী কত দিন ওষুধ দ্বারা চিকিৎসা চালিয়ে যাবেন

এই প্রশ্নের কোনো সুনির্দিষ্ট উত্তর নেই। এটা বিভিন্ন রোগীর ক্ষেত্রে ভিন্ন হতে পারে। আপনাকে জানতে হবে যে, যেকোনো ধরনের আর্থ্রাইটিসের চিকিৎসায় সার্জারিকে খুব কর্মক্ষেত্রেই প্রথম সারির চিকিৎসা পদ্ধতি হিসেবে গণ্য করা হয়। তাই বলে এটি যে একেবারে চিকিৎসার সর্বশেষ ধাপ সেটা ভাবারও কোনো কারণ নেই। বিভিন্ন ক্ষেত্রে অপারেশনে যাওয়ার আগে আপনি ওষুধের দ্বারা চিকিৎসা নিয়ে কিংবা আক্রান্ত অস্থিসন্ধিতে স্টেরয়েড ইনজেকশন প্রয়োগ করে বেশ কিছু দিন দেখতে পারেন।
কিছু কিছু সার্জারি অস্থিসন্ধির আয়ু বাড়ায় বটে, তবে আর্থ্রাইটিসের ক্ষেত্রে চূড়ান্তভাবে অপারেশনের প্রয়োজন নাও হতে পারে।
একজন বিশেষজ্ঞই নির্ধারণ করবেন আপনার কোন ধরনের অপারেশন প্রয়োজন।

অপারেশন করালে লাভ হবে কি না তা কিভাবে বুঝবেন
যদি আপনার অস্থিসন্ধির ব্যথা দীর্ঘ দিন নন-সার্জিক্যাল চিকিৎসায় যেমন: ওষুধ, বিশ্রাম, স্পিøন্টিং কিংবা স্টেরয়েড ইনজেকশনে ভালো না হয়, তাহলে আপনার চিকিৎসক আপনাকে একজন অর্থোপেডিক সার্জনের কাছে রেফার করবেন। অর্থোপেডিক সার্জনকে মাঝে মধ্যে কেউ কেউ অর্থোপেডিক বিশেষজ্ঞ বলে থাকেন।
এক্স-রে বা অন্য কোনো ইমেজিং টেকনিকের দ্বারা আপনার অস্থিসন্ধিতে কিছু নির্দিষ্ট সমস্যা পাওয়া গেলে সার্জারি করালে অবস্থার উন্নতি ঘটতে পারে। উদাহরণস্বরূপ, আপনার সাইনোভিয়াম মারাত্মকভাবে বৃদ্ধি পেলে, বাঁকা হাঁটু থাকতে কিংবা অন্য কোনো অস্থিসন্ধির স্থিতিগত সমস্যা থাকলে, হাঁটুর একদিকে কার্টিলেজ থাকলে বা হাঁটুতে কিছু দিন পরপর ব্যথা হলে আপনার চিকিৎসক আপনাকে সার্জারি করার জন্য একজন অর্থোপেডিক সার্জনের কাছে রেফার করতে পারেন।

অর্থোপেডিক বিশেষজ্ঞ কী করবেন
অর্থোপেডিক সার্জন আপনার অস্থিসন্ধি বা হাড়ের জোড়া পরীক্ষা করে দেখবেন, আপনাকে এক্স-রে করাবেন এবং আরো কিছু পরীক্ষাও করাতে পারেন। এরপর সিদ্ধান্ত নেবেন কোন ধরনের সার্জারি করলে আপনি উপকৃত হবেন।

আপনাকে অপারেশনের কথা বললেই কি আপনি অপারেশন করাতে বাধ্য?
অবশ্যই না। আপনার ইচ্ছার বিরুদ্ধে কেউ কোনো কিছু করবে না। তবে মনে রাখবেন, সার্জনরা খুব ব্যস্ত থাকেন, তারা যদি না ভাবেন যে, অপারেশনে আপনার সত্যিকার কোনো লাভ হবে না তাহলে অযথা তারা অপনাকে অপারেশনে যাওয়ার পরামর্শ দেবেন না। তারা তখনই আপনাকে অপারেশনের কথা বলবেন যখন সত্যিকারার্থেই আপনার অপারেশন করা প্রয়োজন। যা হোক, অনেক আর্থ্রাইটিসের রোগীকে এ ব্যাপারে চিন্তা করার জন্য কিছুটা সময় দিতে হবে।

লেখক : সহযোগী অধ্যাপক, অর্থোপেডিকস ও ট্রমা বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। চেম্বার : পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি:, ২, ইংলিশ রোড, ঢাকা।
ফোন: ০১৬৭৩৪৪৯০৮৩ (রোমান)


আরো সংবাদ

যেভাবে অন্যরকম এক ঈদুল ফিতর উদযাপন করছে বাংলাদেশের মানুষ গফরগাঁওয়ে মোটরসাইকেল দুঘর্টনায় দুই যুবক নিহত স্বাস্থ্যবিধি মেনে পঞ্চগড়ে ঈদের জামাত অনুষ্ঠিত, অংশ নিলেন রেলমন্ত্রী গুগল ডুডলে কাজী নজরুলের ১২১তম জন্মবার্ষিকী বগুড়ায় করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু চুয়াডাঙ্গায় ঈদ বাজার করতে গিয়ে লাশ হলো এনজিওকর্মী কালীগঞ্জে আরো ৫ জন করোনায় আক্রান্ত, সুস্থ্য হয়েছে ৯১ জন করোনায় নিহতের পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করলেন ইউএনও বিষাদময় ঈদের বিনিময়ে করোনা মুক্তির প্রার্থনা রংপুরে করোনা চিকিৎসায় দায়িত্বরত ডাক্তার ও নার্সদের সাথে ডিএনসিসি মেয়রের ঈদ শুভেচ্ছা বিনিময় ইতিহাস গড়ল নিউ ইয়র্ক টাইমস

সকল





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu