২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রিয়ালের জার্সিতে শেষ ম্যাচ খেললেন বেনজেমা

- ছবি - ইন্টারনেট

রিয়াল মাদ্রিদের হয়ে শেষ ম্যাচটা খেলেই ফেললেন করিম বেনজেমা। শেষ হলো তার স্প্যানিশ ফুটবল অধ্যায়। লস ব্লাঙ্কোজদের সাথে ১৪ বছরের সম্পর্ক শেষ হলো রোববার রাতে আথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে। রিয়ালের জার্সি গায়ে শেষ ম্যাচে গোলের দেখাও পেয়েছেন ব্যালন ডি অর জয়ী এই তারকা।

শেষ ম্যাচে গোল পেলেও দলকে জেতাতে পারেননি বেনজেমান। পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয়েছে রিয়াল মাদ্রিদকে। আথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে লস ব্লাঙ্কোজরা। অবশ্য হার চোখ রাঙাচ্ছিল রিয়াল মাদ্রিদকে, তবে থিবু কোর্তোয়া দূর করেছেন সব শঙ্কা। ফলে ৭৮ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে মৌসুম শেষ করলো স্প্যানিশ জায়ান্টরা।

ম্যাচের শুরু থেকেই এইদিন দারুণ দক্ষতায় দলকে নির্ভরতা দিতে থাকেন কর্তোয়া। একের পর এক আক্রমণ ঠেকিয়ে গেছেন তিনি। লক্ষ্যে থাকা বিলবাওয়ের নয়টি শটই ঠেকিয়ে দিয়েছেন রিয়াল গোল রক্ষক, যার মাঝে একটি পেনাল্টিও ঠেকান তিনি।

১০ম মিনিটে কর্নার থেকে আসা বল রিয়ালের ডি বক্সে টনি ক্রুসের হাতে লাগলে পেনাল্টি পেয়েছিল বিলবাও। সেখান থেকে মিকেল ভেসগার স্পট কিক নিলে তা ঠেকিয়ে দেন কোর্তোয়া। এই নিয়ে সর্বশেষ প্রতিপক্ষের নেয়া ১০ পেনাল্টির পাঁচটি ঠেকালেন এই বেলজিয়ান গোলরক্ষক।

প্রথমার্ধে তেমন উল্লেখযোগ্য আক্রমণ করতে পারেনি রিয়াল। ২৪তম মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় রিয়াল। তবে ভিনিসিউস জুনিয়রের শট অনায়াসেই ঠেকান উনাই সিমোন। আর ৪২তম মিনিটে রদ্রিগোর শটও ঠেকিয়ে দেন বিলবাও গোল রক্ষক। বিলবাও বেশ কিছু সুযোগ তৈরি করলেও বাঁধা হয়ে দাঁড়ান কোর্তোয়া। ফলে সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের প্রথমার্ধটা গোল শূন্য থেকে যায়।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বিলবাও। চার মিনিটের মাথায় গোল পেয়ে যায় অ্যাটলেটিক।
নবম মিনিটে নিজেদের অর্ধে দানি সেবায়োস বল হারান। আন্দ্রে এরেরার কাছ থেকে বল পেয়ে বুলেট গতির শট নেন ওইহান সানসেট। কোনোমতে পা দিয়ে ঠেকিয়ে দেন কোর্তোয়া। তবে ফিরতি শটে জাল খুঁজে নেন সানসেট।

৭২তম মিনিটে দলকে সমতায় ফেরান বেনজেমা। মিলিতাওকে বিলবাওয়ের একজন ফাউল করলে পেনাল্টি পায় রিয়াল। স্পট কিকে ঠাণ্ডা মাথায় মাঝ বরাবার শট নিয়ে দলকে সমতায় ফেরান বেনজেমা। ক্লাবের হয়ে নিজের ৩৫৪তম গোলের পরপরই মাঠ ছাড়েন ফরাসি এই স্ট্রাইকার। এই সময় তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান রিয়াল সমর্থকরা।

এরপর আরো কিছু সুযোগ তৈরি করে উভয় দল, তবে ফলাফল আসেনি। যদিও ভিনিসিউস জালে বল জড়িয়েও ফেলেছিলেন, তবে অফসাইডে বাতিল হয় গোল। ৮৭তম মিনিটে বিলবাওকে এগিয়ে নেয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন আলেক্স বেরেনগার। খুব কাছ থেকেও হেড লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।

যোগ করা সময়ের প্রথম মিনিটে আরেক বিদায়ী ফুটবলার এসেনসিওকে তুলে নেন কোচ। ৫৮তম মিনিটে মাঠে নেমেছিলেন তিনি, তবে মনে রাখার মতো কোনো অবদান রাখতে পারেননি তিনি। যদিও বেনজেমার মতো তিনিও মাঠ ছাড়েন তুমুল করতালির মধ‍্য দিয়ে। এদিকে আর কোনো গোল না হওয়ায় ১-১ ব্যবধানেই শেষ হয় দুই দলের লড়াই।


আরো সংবাদ



premium cement
জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

সকল