২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফুটবলকে বিদায় জানালেন অ্যাটাকিং আইকন ইব্রাহিমোভিচ

- ছবি - ইন্টারনেট

দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানলেন আক্রমণভাগে অনেক ফুটবলারের আদর্শ হিসেবে পরিচিত জালাটান ইব্রাহিমোভিচ।

রোববার সিরি-এ লিগের মৌসুম শেষ হওয়ার সাথে সাথে এসি মিলানের এই তারকা ফরোয়ার্ড ফুটবলীয় ক্যারিয়ারের সমাপ্তির ঘোষণা দেন, যা অনেকের কাছেই অপ্রত্যাশিত ছিল।

ভেরোনাকে ৩-১ গোলে হারিয়ে টেবিলের চতুর্থ স্থানে থেকে মিলান কাল সিরি-এ মৌসুম শেষ করেছে। সান সিরোর এই ম্যাচের পর ইব্রাহিমোভিচ বলেছেন, ‘এই মুহূর্তটা ফুটবলকে বিদায় জানানোর সময়। এই মুহূর্তে অনেক কিছুই আমার মনে পড়ছে। মিলানকে বিদায় জানাচ্ছি, সেই সাথে ফুটবলকেও।’

সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের বিদায় জানানোর ক্ষণটি ছিল একেবারেই সাদামাটা। ৪১ বছর বয়সী প্রিয় তারকাকে মিলানের সমর্থকরা আবেগ দিয়েই বিদায় জানিয়েছেন।

দ্বিতীয় মেয়াদে ২০১৯ সালে মিলানে ফিরে এসেছিলেন সুইডিশ এই তারকা। আগের দুই বছরের মধ্যে ২০২১ সালে তিনি সিরি-এ শিরোপা জয় করেছিলেন। ইব্রাহিমোভিচ বলেন, ‘প্রথমবার আমি যখন এখানে এসেছিলাম তখন তোমরা আমাকে আনন্দ দিয়েছিলে। দ্বিতীয়বার তোমরা আমাকে ভালবাসা দিয়েছ। এখানে সবাই আমাকে দারুণভাবে স্বাগত জানিয়েছে। আমার মনে হয়েছিল বাড়ি ফিরে এসেছি। জীবনের বাকি সময়টা মিলানের সমর্থক হয়েই থাকতে চাই।’

পুনরায় সান সিরোতে ফিরে এসে মিলানের পুনরুত্থানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ইব্রাহিমোভিচ। হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সহায়তা করার পাশাপাশি গত মৌসুমে মিলানের সিরি-এ লিগ শিরোপা জয়ে তিনি দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

অবসরের ঘোষণা দিতে গিয়ে ইব্রাহিমোভিচ বলেছেন, ‘সাংবাদিকরা যখন আমাকে ভবিষ্যত নিয়ে প্রশ্ন করতেন তখন আমি ভয় পেতাম। কিন্তু এখন আমি সবকিছু গ্রহণ করে নিয়েছি, আমি প্রস্তুত। এই জীবনে আমি সবকিছু পেয়েছি। ফুটবল আমাকে সঠিক মানুষ হিসেবে গড়ে তুলেছে। এর মাধ্যমে আমি মানুষকে চিনতে শুরু করেছি, যা অন্য কোনোভাবে সম্ভব ছিল না। ফুটবলের কারণে পুরো বিশ্বে সফর করতে পেরেছি, এজন্য ফুটবলকে ধন্যবাদ।’

বর্ণাঢ্য ক্যারিয়ারে ইব্রাহিমোভিচ নেদারল্যান্ড, ইতালি, স্পেন ও ফ্রান্সে লিগ শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করেছেন। যদিও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০১৭ সালে ইউরোপা লিগ জয়ের মাধ্যমে একমাত্র ইউরোপীয়ান শিরোপা জয় করেছিলেন।

২০০৬-২০০৯ সাল পর্যন্ত এই সান সিরোতে ইন্টার মিলানের জার্সি গায়ে টানা তিনটি সিরি-এ শিরোপা জয় করেছেন। আর এই স্টেডিয়াম থেকেই কাল বিদায়ের ঘোষণা দিলেন। ইনজুরির কারণে স্টিফানো পিওলির দলের হয়ে মিলানে এ মৌসুমে খুব একটা মাঠে নামতে পারেননি। গত মে মাসে বাম হাঁটুর অস্ত্রোপচারের পর ফেব্রুয়ারিতে মাঠে ফিরেছিলেন। গত বছর জুলাইয়ে নতুন একটি চুক্তির শর্তে তিনি স্বাক্ষর করেছিলেন যেখানে উল্লেখ ছিল এক মিলিয়ন ইউরোর নির্দিষ্ট বেতনে তিনি মিলানে খেলবেন, এর সাথে বোনাসের মোটা অঙ্ক তো রয়েছেই। কিন্তু ওই চুক্তির পর ইব্রাহিমোভিচ মাত্র একটি ম্যাচে মূল একাদশে খেলেছিলেন। মার্চে উদিনেসের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচটিতে এক গোল করেন। এবারের লিগে ওই একটি মাত্র গোল করে সবচেয়ে বেশি খেলোয়াড় হিসেবে সিরি-এ লিগের ইতিহাসে তিনি রেকর্ড গড়েন। এরপর এপ্রিলে প্রাক-ম্যাচ অনুশীলনে কাফ ইনজুরিতে পরে ছিটকে যান।


আরো সংবাদ



premium cement