২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জয় দিয়েই বুসকেতস-আলবাকে বিদায় জানাল বার্সেলোনা

জয় দিয়েই বুসকেতস-আলবাকে বিদায় জানাল বার্সেলোনা - ছবি : সংগৃহীত

জয় দিয়েই সার্জিও বুসকেতস-জর্দি আলবাকে বিদায় জানাল ক্যাম্প ন্যু। আর কখনোই ক্যাম্প ন্যুতে বল পায়ে দেখা যাবে না এই দুই জনকে। এই মাঠে দীর্ঘ ১৫ বছরের পথচলা শেষ হচ্ছে বুসকেতসের, আলবাও খেলেছেন ১১ বছর। তবে আর কখনোই বল পায়ে এই মাঠে দেখা যাবে না তাদের কাউকে।

২০০৮ সালে বার্সার মূল দলে যোগ দেন বুসকেতস। আলবা আসেন ২০১২ সালে। ক্লাবটির হয়ে খেলা দুজনের ম্যাচ যোগ করলে সংখ্যাটা ১১৮১। জিতেছেন সম্ভাব্য সব শিরোপা। গত এক যুগে বার্সার সব আনন্দ-বেদনার সাক্ষী তারা। ভূমিকা রেখেছেন ক্লাবের অসংখ্য স্মরণীয় জয় আর অর্জনে, নিজেদেরও রাঙিয়েছেন সাফল্যের স্রোতে। তবে কাম্প ন্যুতে শেষ ম্যাচটি তারা খেলে ফেললেন গতরাতে।

বিদায়ের রাগিনী বেজেছিল আগেই। জানা ছিল এই মৌসুম দিয়েই ক্লাব ছাড়ছেন বুসকেতস ও জর্দি আলবা। ঘরের মাঠে তাদের শেষ ম্যাচ ছিল রোববার মায়োর্কার বিপক্ষে। যদিও মৌসুমে আরো একটা ম্যাচ আছে বার্সার, তবে তা প্রতিপক্ষের মাঠে, সেল্টা ভিগোর বিপক্ষে। ফলে রোববার মাঠে নামার সময়ে ক্যাম্প ন্যুতে গার্ড অফ অনার দেয়া হয় এই দুই কিংবদন্তিকে।

শুধু বুসকেতস ও আলবা নয়, এই ম্যাচ দিয়ে ক্যাম্প ন্যুকেও বিদায় জানাল বার্সেলোনা। সংস্কার কাজের প্রয়োজনে দীর্ঘ সময়ের জন্য এই মাঠ ছাড়ল তারা। এমনি সব বিদায়ী মুহূর্ত জয় দিয়েই বাঁধিয়ে রাখল বার্সা। হাসিমুখেই সুখ-দুঃখের এই তিন সঙ্গীকে বিদায় দিল কাতালান ক্লাবটি। মায়োর্কাকে ৩-০ গোলে হারিয়েছে তারা।

শিরোপা নিশ্চিত করার পর টানা দুই ম‍্যাচে হেরেছিল বার্সেলোনা। তবে তিন আইকনের এমন বিদায় দিনে জয় ছাড়া অন্য কিছু ছিল না বার্সার মনে। ফলশ্রুতিতে মাত্র ৫৩ সেকেন্ডেই এগিয়ে যায় স্বাগতিকরা। রবের্ত লেভানদোভস্কির ডিফেন্স করা পাস থেকে বল পেয়ে জাভি খুঁজে নেন আনসু ফাতিকে। বলে পা ছুঁয়ে তা জালে বল পাঠান তিনি।

বার্সার একের পর এক আক্রমণ সামলাতে না পেরে ভুল করে বসে আমাথ এনদিয়াইয়ে। আলেহান্দ্রো বাল্দেকে বিপজ্জনক এক ফাউল করে বসেন তিনি। যার ফলে মাঠ ছাড়তে হয় দু'জনকেই। বাল্দে চোট নিয়ে মাঠ ছাড়লেও লাল কার্ড দেখে উঠে যেতে হয় আমাথকে। সুবাদে মাত্র ১৭ মিনিটের মাথায় ১০ জনের দলে পরিণত হয় মায়োর্কা।

২৪তম মিনিটে ফের গোলের দেখা পায় বার্সা, এবারো গোলদাতা ফাতি। স্বাগতিকরা এগিয়ে যায় ২-০ গোলে। বিরতির আগেই ব্যবধান ৩-০ হতে পারতো, হ্যাটট্রিকও পূরণ হয়ে যেত ফাতির। তবে ডি বক্সের মাথা থেকে তার জোরাল শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে আশাহত করেন মায়োর্কা গোলরক্ষক।

এদিকে একের পর এক আক্রমণ করেই যাচ্ছিলেন লেভানদোভস্কি। প্রথমার্ধে অন্তত তিনটি ভালো সুযোগ তৈরী করেও গোল না পাওয়া এই পোলিশ স্ট্রাইকার দ্বিতীয়ার্ধেও সুযোগ তৈরী করেন অন্তত আরো হালি খানেক। তবে সেখান থেকে নিজে গোল না পেলেও আদায় করে নিয়েছেন জাভি। ৭০তম মিনিটে দলের তৃতীয় গোলটি করেন তিনি।

৮১তম মিনিটে প্রতিপক্ষ আর প্রায় ৯০ হাজার দর্শকের তুমূল করতালির মধ‍্য দিয়ে মাঠ ছাড়েন আলবা। কাম্প ন্যুয়ে বার্সেলোনার হয়ে নিজের শেষ ম‍্যাচ খেলা স্প‍্যানিশ এই ডিফেন্ডারকে দাঁড়িয়ে সম্মান জানান সমর্থকরা। তিন মিনিট পর একই ঘটনার পুনরাবৃত্তি হয় বুসকেতসের জন্যে। যদিও ম্যাচ শেষে ফের মাঠে আসেন দু'জন। এই মৌসুমে জেতা দুটি ট্রফিও সাথে করে নিয়ে আসেন দু’জনে।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল