১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশের হয়ে মাঠে নামলেই সবার ওপরে রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো। - ছবি : সংগৃহীত

বড় রেকর্ডের সামনে দাঁড়িয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো। বৃহস্পতিবার পর্তুগালের হয়ে ইউরো কাপের কোয়ালিফাই অর্জন পর্বে লিচেনস্টেইনের বিরুদ্ধে যদি তিনি খেলতে নামেন, তা হলে ফুটবল ইতিহাসে কোনো দেশের হয়ে সব থেকে বেশি ম্যাচ খেলার নজির গড়বেন সিআর৭।

গত বিশ্বকাপেই এই নজির গড়তে পারতেন রোনালদো। কিন্তু বিশ্বকাপের সব ম্যাচে তাকে খেলাননি পর্তুগালের কোচ ফের্নান্দো স্যান্টস। এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে ১৯৬টি ম্যাচ খেলেছেন তিনি।

স্প্যানিশ সংবাদপত্র মার্কা জানিয়েছে, কুয়েতের হয়ে বাদের আল মুতাওয়াও ১৯৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০২২ সালের ১৪ জুন শেষ বার মাঠে নেমেছিলেন তিনি। বৃহস্পতিবার রোনালদো খেলতে নামলে ১৯৭টি ম্যাচ খেলা হবে তার।

এই তালিকায় তিন নম্বরে রয়েছেন মালয়েশিয়ার সো চিন আন। তিনি ১৯৫টি ম্যাচ খেলেছেন। স্পেনের হয়ে ১৮০টি ম্যাচ খেলাসার্জিও রামোস চতুর্থ স্থানে রয়েছেন। পঞ্চম স্থানে রয়েছেন ইতালির জিয়ানলুইজি বুফন। তিনি ১৭৬টি ম্যাচ খেলেছেন।

মার্কা আরো জানিয়েছে, লিচেনস্টেইনের বিরুদ্ধে রোনালদোর খেলা প্রায় নিশ্চিত। নতুন কোচ রোবার্তো মার্তিনেস তার ওপর ভরসা দেখছেন। তবে পুরো ৯০ মিনিট হয়ত মাঠে থাকবেন না তিনি। দ্বিতীয়ার্ধে মাঠে নামতে পারেন সিআর৭।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement