২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পিছিয়ে পড়েও মেসির গোলে পিএসজি’র জয়

- ছবি - ইন্টারনেট

ইনজুরিতে থাকা কিলিয়ান এমবাপ্পে ও নেইমারবিহীন পিএসজি শনিবার তুলসের বিরুদ্ধে লিগ ওয়ানে পিছিয়ে থেকেও লিওনেল মেসির দুর্দান্ত গোলে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছে। দ্বিতীয়ার্ধে মেসি জয়সূচক গোলটি করেন।

পার্ক ডি প্রিন্সেসে ডাচ মিডফিল্ডার ব্রাঙ্কো ফন ডেন বুমেনের ২০ মিনিটের ফ্রি-কিকে টেবিলের মাঝামাঝিতে থাকা তুলসে এগিয়ে গিয়েছিল। ৩৮ মিনিটে আশরাফ হাকিমির কার্লিং শটে সমতায় ফিরে স্বাগতিক পিএসজি। ৫৮ মিনিটে বা পায়ের জোড়ালো শটে মেসি পিএসজিকে এগিয়ে দেন। ম্যাচের শেষ পর্যন্ত ওই গোল আর পরিশোধ করতে পারেনি সফরকারী তুলসে । মৌসুমে এটি লিগে মেসির ১০ম ও সব মিলিয়ে ১৫তম গোল। পিএসজি’র আরো দুই তারকার অনুপস্থিতিতে আক্রমণভাগের মূল দায়িত্ব ছিল মেসির ওপর। মার্সেইর চেয়ে আট পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে পিএসজি টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে। সপ্তাহের মাঝামাঝিতে ফরাসি কাপে পিএসজিকে আতিথ্য দিবে মার্সেই।

বুধবার মন্টিপিলিয়ারের বিরুদ্ধে ৩-১ গোলের জয়ের ম্যাচটিতে উরুর ইনজুরিতে আক্রান্ত হয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন এমবাপ্পে। যে কারণে আগামী ১৪ ফেব্রুয়ারি বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে খেলতে পারছেন না এই ফরাসি তারকা ফরোয়ার্ড। এদিকে পেশীর সামান্য ইনজুরির কারণে টানা দ্বিতীয় ম্যাচে বিশ্রামে রয়েছেন নেইমার। এই কারণে ২০ বছর বয়সী হুগো একিটিকেকে নিয়ে আক্রমণভাগ সামলানোর দায়িত্ব পান মেসি, তাদের সহযোগিতা করার জন্য ছিলেন ভিটিনহা ও কার্লোস সোলার।

কিন্তু ক্রিস্টোফে গাল্টিয়ারের দলের সমস্যা অন্য জায়গায়। সার্জিও রামোস রয়েছেন ইনজুরিতে, নিষেধাজ্ঞার কারণে দলে নেই মার্কো ভেরাত্তি, ইনজুরিতে পড়ে মাত্র ১২ মিনিটে মাঠ ছেড়ে চলে আসতে বাধ্য হন রেনাটো সানচেজ।

ম্যাচ শেষে পিএসজি বস গাল্টিয়ার বলেছেন, ‘মেসি আজ পুরো দলকে সমন্বিত করে খেলেছে। শুধুমাত্র এমবাপ্পে কিংবা নেইমার অনুপস্থিত নয়, দলে পাইনি মার্কো ভেরাত্তি ও সার্জিও রামোসকে। যে কারণে নেতৃত্বের ভূমিকায় অবতীর্ণ হতে হয়েছিল মেসিকে। সেই মানসিকতা নিয়েই সে আজ মাঠে নামে। সপ্তাহের মাঝামাঝিতেও তাকে এই ভূমিকায় দেখা যাবে। মেসি যেভাবে খেলছে সেটা এই মুহূর্তে দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের তাকে আরো বেশি করে বল যোগান দিতে হবে।’

মৌসুমের শুরুতে লিলি থেকে প্যারিসে আসার পর এ নিয়ে মাত্র পঞ্চম ম্যাচে মূল একাদশে খেলার সুযোগ পেয়েছেন পর্তুগীজ মিডফিল্ডার সানচেজ। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির কারণে তিনি মাঠ ত্যাগে বাধ্য হন। তার পরিবর্তে মাঠে নামেন টিনএজ ডিফেন্ডার এল চাডাইলে বিটশিয়াবু। ডানিলো পেরেইরাকে মধ্যমাঠে খেলানো হয়। সানচেজের মাঠত্যাগেই কার্যত পিএসজি পিছিয়ে পড়ে। পোস্টের ২৫ গজ দুর তেকে জাবারিয়া আবুখালালকে ফাউলের অপরাধে হলুদ কার্ড দেখেন বিটমিয়াবু। ফ্রি-কিক থেকে লো শটে ফন ডেন বুমেন গিয়ানলুইগি ডোনারুমাকে পরাস্ত করলে এগিয়ে যায় তুলসে। কর্ণার থেকে মেসির শট পোস্টে লাগে। তুলসের আরো একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। সোলারের পাস থেকে ২০ মিটার দুর থেকে কার্লিং শটে স্বাগতিকদের সমতায় ফেরান হাকিমি। ৫৮ মিনিটে মেসির জয়সূচক গোলের যোগানদাতা ছিলেন তিনি। ইনজুরি টাইমে এন্থনি রুয়াল্টের শট রুখে দেন ডোনারুমা। মেসির শট আবারো পোস্টে লেগে ফেরত এলে জয়ের ব্যবধান বাড়াতে পারেনি পিএসজি।

এদিকে লিলির কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়ে ঘরের মাঠে টানা ১১তম জয় থেকে বঞ্চিত হয়েছে রেনে। ট্রয়েসকে একই ব্যবধানে পরাজিত করে লিঁও ইউরোপীয়ান আসরে জায়গা করে নেবার লড়াই চালিয়ে যাচ্ছে। এই ম্যাচে ইনজুরি টাইমে তৃতীয় গোলটির মাধ্যমে মৌসুমের ১৬তম গোল পূরণ করেছেন ফরাসি অভিজ্ঞ এ্যাটাকার আলেক্সান্দার লাকাজেত্তে।


আরো সংবাদ



premium cement