১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সোসিয়েদাদকে হারিয়ে কোপার সেমিতে বার্সেলোনা

- ছবি - ইন্টারনেট

ওসমানে ডেম্বেলের অসাধারণ নৈপুণ্যে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে পরাজিত করে কোপা ডেল রে’র সেমিফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা।

ফরাসি এ স্ট্রাইকার ৫২ মিনিটে ১০ জনের সোসিয়াদের বিপক্ষে জয়সূচক গোলটি করেন। ৪০ মিনিটে মিডফিল্ডার ব্রেইস মেনডেজকে হারিয়ে একজন কম নিয়েই বাকি সময়টা খেলতে হয়েছে সফরকারীদের। ৩১ বারের রেকর্ড কাপ বিজয়ী বার্সেলোনা আরো একটি শিরোপা জয়ের পথে আধিপত্য দেখিয়েই শেষ চারে উঠেছে।

২০২৩ সালের শুরুটা দারুণভাবে করেছে বার্সেলোনা। প্রতিটি ম্যাচই তারা উপভোগ করছে। স্প্যানিশ সুপার কাপ জেতার পর চির প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে লা লিগায় টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে। আর এখন কোপা ডেল রে’র সেমিফাইনালে উঠলো। কোচ ইমানোল আলগুয়াসিলের সোসিয়েদাদ লিগে তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু ইনজুরির কারণে অভিজ্ঞ প্লে মেকার ডেভিড সিলভা ও মিকেল মেরিনোকে তারা কাল দলে পায়নি। বার্সেলোনা ম্যানেজার জাভি হার্নান্দেজ তার ৪৩তম জন্মদিনে দলকে স্বস্তির জয় উপহার দিয়েছেন। এজন্য অবশ্য ডেম্বেলেকে ধন্যবাদ দিতেই হয়। ২০২১ সালের নভেম্বরে জাভি যখন বার্সেলোনার দায়িত্ব গ্রহণ করেছিলেন তখনই তিনি বলেছিলেন কঠোর পরিশ্রমের মাধ্যমে ডেম্বেলে একদিন বিশ্বের সেরা উইঙ্গার হিসেবে নিজেকে প্রমাণ করবে।

ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শক্তিশালী মানসিকতা ধরে রাখা, আর এটাই আজ বার্সেলোনাকে জয় এনে দিয়েছে। আমার কাছে ডেম্বেলে এখনো তার পজিশনে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। আমি তার ব্যপারে দারুণ খুশি। কারণ তার মধ্যে পেশাদারীত্ব আছে এবং মানুষ হিসেবেই সে অনন্য। প্রায়ই সে দলের জয়ে পার্থক্য গড়ে দেয় যা বার্সেলোনার জার্সি গায়ে খুব একটা সহজ নয়।’

কাতালানরা কাল দ্রুতই নিজেদের খোলস ছেড়ে বেরিয়ে এসে আক্রমণাত্মক হয়ে উঠে। রবার্ট লিওয়ানদোস্কির শট রুখে দেন সোসিয়েদাদ গোলরক্ষক এ্যালেক্স রেমিরো। বিপরীতে টাকেফুসা কুবোর শট ক্রসবারে না লাগলে তখনই হয়তো এগিয়ে যেত সোসিয়েদাদ। রেফারি জেসুস গিল মানজানোর প্রতি প্রথমার্ধের বিভিন্ন সময়ে ক্ষোভ প্রকাশ করেছে বার্সা সমর্থকরা। নভেম্বরে ওসাসুনার বিরুদ্ধে লিওয়ানদোস্কিকে তিনিই লাল কার্ড দেখিয়েছিলেন। যে কারণে লা লিগায় এখনো দলের বাইরে রয়েছে এই পোলিশ তারকা। সোসিয়েদাদ মিডফিল্ডার মেনডেজ বিরতির ঠিক আগে ক্যাম্প ন্যুতে সরাসরি লাল কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হন। এই স্প্যানিয়ার্ড সার্জিও বাসকুয়েটসকে বাজেভাবে ট্যাকেল করে লাল কার্ড দেখেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে বার্সেলোনা ডেডলক ভাঙে। জুলেস কুন্ডের ডান উইংয়ের ক্রস থেকে ডেম্বেলে পোস্টের খুব কাছে থেকে রেমিরোকে পরাস্ত করলে এগিয়ে যায় বার্সেলোনা। গত ছয় ম্যাচে ফরাসি ফরোয়ার্ডের এটি তৃতীয় গোল। জাভির অধীনে দুর্দান্ত ফর্মে আছেন ডেম্বেলে।
সোসিয়েদা কোচ আলগুয়াসিল বলেছেন, ‘এ ধরনের খেলোয়াড়কে আটকে রাখা সত্যিই কঠিন। প্রথমার্ধে আমরা তার জন্য সবকিছু সহজ করে দিয়েছিলাম। আমার কাছে মনে হয়েছে আমরা তাকে ভয় পেয়েছি। ডেম্বেলের মত খেলোয়াড়কে যদি অর্ধ মিটার জায়গাও দেয়া হয় সেটারও সদ্ব্যাবহার সে করে ফেলবে।’

এই মুহূর্তে জাভির পূর্ণ আস্থা অর্জন করে ফেলেছেন ডেম্বেলে। গত গ্রীষ্মে বার্সেলোনার সাথে চুক্তিও নবায়ন করেছেন। বার্সেলোনার জন্য সে সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন।

বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউজো বলেছেন, ‘ডেম্বেলে আজ অসাধারণ খেলেছে। আমরা জানি কতটা অসাধারণ খেলোয়াড় সে। সে গোল করে আমাদের সহযোগিতা করে। সবসময়ই সে সঠিক সিদ্ধান্ত নেয় যা দলের জন্য গুরুত্বপূর্ণ। শুরুতে তার জন্য সময়টা কিছুটা হলেও কঠিন ছিল।’

বার্সেলোনার চেয়ে মানের দিক থেকে পিছিয়ে থাকলেও ভালোই লড়াই করেছে সোসিয়েদাদ। ম্যাচের শেষ ভাগে আলেক্সান্দার সোরলোথ ম্যাচে সমতা ফেরানোর সহজ সুযোগ হাতছাড়া করেছেন। নরওয়েজিয়ান এই স্ট্রাইকার আগের ছয় ম্যাচে পাঁচ গোল করেছেন। এই ধরনের মিস সাধারণত তিনি করেন না। যে কারণে ম্যাচ শেষে তার মধ্যে হতাশা ভর করেছিল। ডেম্বেলের পাস থেকে গাভি শট নিলেও তা বারে লেগে ফেরত আসে। ব্যবধান দ্বিগুন করার বেশ কয়েকটি সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি কাতালান জায়ান্টরা।

বার্সেলোনা ডিফেন্ডার আলেহান্দ্রো বালডে বলেছেন, ‘এমন অনেক ম্যাচ আমরা খেলেছি যেখানে প্রথম গোল করার পর আর ব্যবধান বাড়াতে পারিনি। আমাদের এ বিষয়ে আরো কাজ করতে হবে। আমরা এখন দারুণ ফর্মে রয়েছি। কিন্তু এই ধারাবাহিকতা ধরে রাখাট জরুরি।’

রবার্ট নাভারো ও জন এ্যান্ডার ওলাসাগাস্টির দুটি শট রুখে দিয়ে ম্যাচের শেষ ভাগে বার্সেলোনাকে আরো একবার রক্ষা করেছেন মার্ক-আন্দ্রে টার স্টেগান।

এদিকে আরেক কোয়ার্টার ফাইনালে ওসাসুনা অতিরিক্ত সময়ের গোলে সেভিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করে ২০০৫ সালের পর প্রথমবারের মত সেমিফাইনাল নিশ্চিত করেছে। ওই আসরে রিয়াল বেটিসের কাছে ফাইনালে পরাজিত হয়ে তারা রানার্স-আপ হয়েছিল।


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল