৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪
ads
`

আজ পর্তুগালের প্রতিপক্ষ সুইজারল্যান্ড

আজ পর্তুগালের প্রতিপক্ষ সুইজারল্যান্ড - ছবি : সংগৃহীত

লুসাইল স্টেডিয়ামে গ্রুপ ‘এইচ’ বিজয়ী পর্তুগাল আজ মুখোমুখি হচ্ছে গ্রুপ ‘জি’ রানার্সআপ সুইজারল্যান্ডের। বাংলাদেশ সময় রাত ১টায় বল গড়াবে মাঠে।

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে তিন ম্যাচের দু’টি করে জিতে বিশ্বকাপের নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে দুই দল। ফ্রান্স-পোল্যান্ড ম্যাচের পর এটি চলতি বিশ্বকাপের দ্বিতীয় অল-ইউরোপিয়ান নক আউট ম্যাচ।

'এইচ' গ্রুপে উরুগুয়ে ও ঘানার বিরুদ্ধে জয় পেয়েছিল পর্তুগাল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দলের সেরা তারকা ব্রুনো ফার্নান্দেজকে নামাননি ফার্নান্দো সান্তোস। আজকের ম্যাচে ফিরবেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থাকবেন কিনা তা নিয়ে জল্পনাকল্পনা থাকলেও শুরুর একাদশে থাকার সম্ভাবনাই বেশি। তবে নুনো মেন্দেজকে পাচ্ছেন না সান্তোস।

১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপের পর পর্তুগাল কখনোই কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপেও তারা শেষ ষোল থেকে বিদায় নেয়। ২০২০ ইউরোতে অবশ্য নাটকীয়ভাবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল পর্তুগিজরা। ইউরোর ফর্মকে বিশ্বকাপে টেনে আনার চেষ্টা করবে পর্তুগাল।

বিপরীতে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলের জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে সুইজারল্যান্ড। পরের ম্যাচে একই ব্যবধানে তারা হেরে যায় ব্রাজিলের কাছে। এক নাটকীয় ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ৩-২ গোলের জয় নিয়ে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত করে সুইজারল্যান্ড।

১৯৫৪ সালের বিশ্বকাপ আয়োজনের পর থেকে, আর কখনো শেষ ষোলর গণ্ডি পেরোতে পারেনি সুইজারল্যান্ডও। গত সাত আসরে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। এবারে তাদের লক্ষ্য থাকবে পর্তুগিজ বাধাকে অতিক্রম করে কোয়ার্টার নিশ্চিত করা। গ্রুপ পর্বে খেলানো একাদশ ও ফরমেশনের পুনরাবৃত্তিই এই ম্যাচেও দেখা যাবে সুইস কোচ মুরাত ইয়াকিনের কাছ থেকে।

সুইজারল্যান্ড ও পর্তুগাল এখন পর্যন্ত ২৫ বার মুখোমুখি হয়েছে। পর্তুগিজদের জয় এসেছে ১১বার। পাঁচটি ম্যাচ ড্র হয়েছে। আর ৯ ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। বিশ্বকাপের মঞ্চে দুই দলের দেখা হয়েছে নয়বার। এর মধ্যে পর্তুগালের জয় চারবার। তিনটি ম্যাচ ড্র হয়েছে। আর দু’টি ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। দুই দলের এটি দশম মোকাবেলা বিশ্বকাপ আসরে।

এই বছরের জুন মাসে উয়েফা নেশনস লিগে সর্বশেষ একে অপরের বিরুদ্ধে খেলেছিল পর্তুগাল ও সুইজারল্যান্ড। তখন কয়েক দিনের ব্যবধানে দু’টি ম্যাচে দুটি ভিন্ন ফলাফল আসে। লিসবনে পর্তুগাল ৪-০ ব্যবধানে হারায় সুইসদের। জেনেভায় ১-০ গোলে জয় পায় সুইজারল্যান্ড।


আরো সংবাদ


premium cement
'সাংস্কৃতিক বৈচিত্রতা জানতে নৃবৈজ্ঞানিক মাঠকর্ম' ডাণ্ডাবেড়ি পরিয়ে জানাজায় হাজির করা কেন অবৈধ নয় : হাইকোর্ট দ্বিতীয় দিনের কর্মসূচিতে অংশ নিতে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা টসে হেরে ব্যাটিংয়ে ঢাকা ডমিনেটর্স আত্মরক্ষার্থে দোকানে ঢুকলে সেখানে ব্যবসায়ীকে গুলি করে হত্যা ইউক্রেনে সামরিক সহায়তা জোরদার করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান ন্যাটোর প্রথমবারের মতো সৌদি আরবে উচ্চগতির ট্রেন চালালেন নারী প্রতিবন্ধীদের মাঝে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ মাদরাসাছাত্রী মরিয়ম বাঁচতে চায়  বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে : প্রধানমন্ত্রী নারীদের জেলে ট্রান্সজেন্ডার নয় : স্কটল্যান্ড

সকল